গাজার প্রতিবাদে কালো বাহুবন্ধনী পরেছেন উসমান খাজা

খেলাধুলা ডেস্ক ঃ অস্ট্রেলিয়ার উসমান খাজা বৃহস্পতিবার গাজা যুদ্ধের বিরুদ্ধে একটি নীরব প্রতিবাদ করেছেন, পাকিস্তানের বিরুদ্ধে প্রথম টেস্টের সময় একটি কালো আর্মব্যান্ড পরেছিলেন এবং তার জুতোয় বার্তা টেপ করেছিলেন।

উদ্বোধনী ব্যাটসম্যান পার্থে ম্যাচ চলাকালীন হাতে লেখা স্লোগান “স্বাধীনতা একটি মানবাধিকার” এবং “সকল জীবন সমান” সহ জুতা পরতে চেয়েছিলেন।

তবে পাকিস্তানে জন্মগ্রহণকারী খাজা, যিনি একজন মুসলিম, তাকে বলা হয়েছিল যে এটি রাজনীতি, ধর্ম বা বর্ণের সাথে সম্পর্কিত বার্তাগুলিতে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের নিয়ম লঙ্ঘন করেছে।

ক্রিকেট অস্ট্রেলিয়া বলেছিল যে এটি খেলোয়াড়দের নিয়মগুলি বজায় রাখবে বলে আশা করেছিল, খাজা আধা-স্বচ্ছ টেপ দিয়ে স্লোগানগুলিকে ঢেকে রেখেছিলেন — প্যালেস্টাইনের পতাকার রঙে — শুধুমাত্র ক্লোজআপে দৃশ্যমান।

স্থানীয় মিডিয়ার মতে, ক্রিকেট অস্ট্রেলিয়া জানিয়েছে, খাজা সংহতি প্রদর্শনের জন্য আর্মব্যান্ড পরেছিলেন।

১০ সপ্তাহের পুরানো যুদ্ধে হাজার হাজার গাজাবাসী নিহত হয়েছে, ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের অভিযানের ফলে ১,২০০ জন নিহত হয়েছিল।

খাজা সম্প্রতি ইনস্টাগ্রামে শেয়ার করা একটি ভিডিওতে তিনি প্রশ্ন করেছিলেন: “মানুষ কি নিরীহ মানুষকে হত্যা করা নিয়ে চিন্তা করে না?”

খাজা তার জুতা নিষেধাজ্ঞার বিরুদ্ধে লড়াই করার অঙ্গীকার করেছেন, এটিকে “একটি মানবিক আবেদন” বলে অভিহিত করেছেন।

বৃহস্পতিবার প্রথম টেস্টে ব্যাট করতে যাওয়ার আগে তিনি তার অবস্থানে দ্বিগুণ নেমেছিলেন।

ফক্স ক্রিকেটকে খাজা বলেন, “আমি শুধু মনে করি অতীতে এমন অনেক কিছু ঘটেছে যা একটি নজির স্থাপন করেছে।”

“অন্যান্য ছেলেরা যাদের তাদের সরঞ্জামগুলিতে ধর্মীয় জিনিস রয়েছে, আইসিসির নির্দেশিকা অনুসারে যা প্রযুক্তিগতভাবে অনুমোদিত নয়, তবে আইসিসি কখনই সে সম্পর্কে কিছু বলে না,” তিনি যোগ করেছেন।

অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স বলেছেন যে তিনি তার সতীর্থ এবং অন্যান্য স্কোয়াড সদস্যদের জন্য “সত্যিই গর্বিত” যারা তারা যা বিশ্বাস করেন তার পক্ষে কথা বলেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *