বাইরের কোনো চাপ নয়, আমরা নিজেদের চাপে আছি: মোমেন

সংবাদ সারাদশ ঃ বৃহস্পতিবার পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন বলেছেন, তারা কোনো বাহ্যিক চাপের মধ্যে নেই, বরং তাদের নিজেদের চাপে রয়েছে কারণ তার দল ‘অবাধ ও সুষ্ঠু’ভাবে জাতীয় নির্বাচন অনুষ্ঠানের জন্য প্রতিশ্রুতিবদ্ধ।“আমরা একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন করতে চাই। আমরা একটি গ্রহণযোগ্য নির্বাচন করতে চাই। এটা আমাদের চাপ। কিন্তু আমরা এটা করতে চাই,” নর্থ সাউথ ইউনিভার্সিটিতে প্রধান অতিথি হিসেবে যোগদানের পর এক প্রশ্নের জবাবে তিনি সাংবাদিকদের বলেন।

মোমেন বলেন, বহির্বিশ্ব একটি সহায়ক ভূমিকা পালন করছে এবং তারা একটি অহিংস নির্বাচনের পাশাপাশি একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন দেখতে চায়।

“আমরা একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য প্রতিশ্রুতিবদ্ধ। আমরা মানুষকে বিশ্বাস করি। আমরা জনগণের রায় চাই। আমরা চাই জনগণ ভোট কেন্দ্রে গিয়ে বিপুল সংখ্যক ভোট প্রদান করুক। এগুলো আমাদের চ্যালেঞ্জ,” তিনি বলেন।

এক প্রশ্নের জবাবে মোমেন বলেন, তিনি মনে করেন বিরোধী দল বিএনপি যা করছে তা যুক্তরাষ্ট্র পছন্দ করে না। “আমার ধারণা হচ্ছে, যুক্তরাষ্ট্র বিএনপির ওপর ব্যাপক অসন্তুষ্ট। যুক্তরাষ্ট্র অগ্নিসংযোগ ও সন্ত্রাসী কর্মকাণ্ড পছন্দ করে না।

মোমেন বলেন, যুক্তরাষ্ট্র বিএনপির গণতান্ত্রিক মানসিকতা দেখেনি। “যুক্তরাষ্ট্র গণতন্ত্রে বিশ্বাস করে। আমরাও গণতন্ত্রে বিশ্বাস করি। মার্কিন যুক্তরাষ্ট্র থেকে আমাদের কোনো মানসিক দূরত্ব নেই।”

এর আগে তিনি ‘বিশ্বব্যাপী সাফল্যের জন্য বাংলাদেশের যুব কর্মশক্তিকে শক্তিশালীকরণ’ শীর্ষক সেমিনারে বক্তব্য রাখেন।

পররাষ্ট্রমন্ত্রী কয়েকদিন আগে বলেছিলেন যে তারা মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে আরও ভাল এবং শক্তিশালী সম্পর্ক গড়ার অপেক্ষায় রয়েছে।

ইউএস-বাংলাদেশ সম্পর্কের সৌহার্দ্যপূর্ণ প্রকৃতি তুলে ধরে, মোমেন অংশগ্রহণমূলক নির্বাচনের গুরুত্বের ওপর জোর দিয়ে দেশটিতে বর্তমান নির্বাচনী ঢেউয়ের বিষয়ে মন্তব্য করেন।

তিনি বলেন, বাংলাদেশ যুক্তরাষ্ট্রের মতো বন্ধুপ্রতিম দেশগুলোর পরামর্শকে গুরুত্ব দেয় এবং যেগুলো জাতির জন্য উপকারী সেগুলো গ্রহণ করে।

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *