ইইউ প্রধান ‘চরমপন্থী’ ইসরায়েলি পশ্চিম তীরে বসতি স্থাপনকারীদের উপর নিষেধাজ্ঞার আহ্বান জানিয়েছেন

আন্তর্জাতিক ডেস্ক ঃ ইইউ প্রধান উরসুলা ভন ডার লেইন বুধবার পশ্চিম তীরে ফিলিস্তিনিদের উপর হামলার জন্য দায়ী “চরমপন্থী” ইসরায়েলি বসতি স্থাপনকারীদের উপর নিষেধাজ্ঞা আরোপের সমর্থন করেছেন।

“চরমপন্থী বসতি স্থাপনকারীদের দ্বারা সহিংসতার বৃদ্ধি ফিলিস্তিনিদের উপর চরম দুর্ভোগ সৃষ্টি করছে। এটি একটি স্থায়ী শান্তির সম্ভাবনাকে ক্ষুণ্ন করে এবং আঞ্চলিক অস্থিতিশীলতাকে আরও বাড়িয়ে তুলতে পারে,” ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট ইইউ আইন প্রণেতাদের বলেছেন।

“আমি পশ্চিম তীরে হামলার সাথে জড়িতদের অনুমোদনের পক্ষে। তাদের অবশ্যই জবাবদিহি করতে হবে। হামাসের বিরুদ্ধে লড়াইয়ের সাথে এই সহিংসতার কোনো সম্পর্ক নেই এবং অবশ্যই বন্ধ করতে হবে।”

ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতির প্রধান জোসেপ বোরেল সোমবার বলেছিলেন যে তিনি পশ্চিম তীরের বসতি স্থাপনকারীদের অনুমোদনের জন্য একটি প্রস্তাব উত্থাপন করবেন বলে ভন ডের লেয়েনের মন্তব্য এসেছে।

এই ব্যবস্থাগুলির জন্য EU এর ২৭ সদস্য রাষ্ট্রের সর্বসম্মত সমর্থন প্রয়োজন, তবে ব্লকের মধ্যে বিভাজন রয়েছে।

গত সপ্তাহে মার্কিন যুক্তরাষ্ট্র বলেছিল যে এটি পশ্চিম তীরে সহিংসতার তরঙ্গের পিছনে বসতি স্থাপনকারীদের ভিসা প্রত্যাখ্যান করবে, তার ঘনিষ্ঠ মিত্র ইসরায়েলের প্রতি বিরল তিরস্কারের পরে ইইউ পদক্ষেপটি আসে।

ইইউ 7 অক্টোবর হামাস দ্বারা গাজায় ইসরায়েলের একটি ধ্বংসাত্মক সামরিক অভিযান শুরু করার পর থেকে মধ্যপ্রাচ্যের সহিংসতার বিষয়ে ঐক্যবদ্ধ অবস্থান নিতে ব্যর্থ হয়েছে।

স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ, ইসরায়েল থেকে সংযমের আহ্বানে নেতৃত্বদানকারীদের একজন, অবিলম্বে যুদ্ধবিরতির দাবি জানিয়েছেন।

“আমাদের অবশ্যই বলতে হবে গাজায় নিরীহ বেসামরিকদের হত্যার জন্য যথেষ্ট, যথেষ্ট হয়েছে,” সানচেজ, যার দেশ ইইউর আবর্তিত রাষ্ট্রপতি পদে অধিষ্ঠিত, ইউরোপীয় সংসদকে বলেছেন।

“বোমা হামলা অবিলম্বে বন্ধ করতে হবে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *