শেখ কামাল এনএসসি পুরস্কারে ভূষিত হলেন প্রধানমন্ত্রী

 

ফাইল ছবি

 

জাতীয় ডেস্ক ঃপ্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ ক্রীড়াঙ্গনে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ ১০ ক্রীড়া ব্যক্তিত্ব ও দুটি প্রতিষ্ঠানকে শেখ কামাল জাতীয় ক্রীড়া পরিষদ (এনএসসি) পুরস্কার-২০২৩ বিতরণ করেছেন।

আজ সকালে নগরীর ওসমানী স্মৃতি মিলনায়তনে এক অনুষ্ঠানে তিনি প্রাপকদের হাতে পুরস্কার তুলে দেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭৪তম জন্মবার্ষিকী উপলক্ষে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এ অনুষ্ঠানের আয়োজন করে।কিংবদন্তি হকি খেলোয়াড় এবং বাংলাদেশ জাতীয় হকি দলের প্রথম অধিনায়ক আবদুস সাদেক আজীবন সম্মাননায় ভূষিত হয়েছেন।

ক্রীড়াবিদ ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছেন নারী ফুটবল দলের অধিনায়ক সাবিনা খাতুন, ক্রিকেটার তাসকিন আহমেদ ও দক্ষিণ এশিয়ার স্বর্ণপদক জয়ী ভারোত্তোলক জিয়ারুল ইসলাম।টেবিল টেনিস খেলোয়াড় মুহতাসিন আহমেদ হৃদয় এবং হকি খেলোয়াড় আমিরুল ইসলাম উদীয়মান ক্রীড়াবিদ পুরস্কার পেয়েছেন, তৃণমূল হকি সংগঠক ফজলুল ইসলাম ও কলসিন্দুর সরকার। ক্রীড়া সংগঠক ক্যাটাগরিতে পুরস্কার দেওয়া হয় স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ মালা রানী সরকারকে।

খন্দকার তারেক মোঃ নুরুল্লাহ ক্রীড়া সাংবাদিক পুরস্কার পেয়েছেন, বাংলাদেশ তীরন্দাজ ফেডারেশন ক্রীড়া সংস্থা/ফেডারেশন/সংগঠন পুরস্কার পেয়েছে এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ ব্যাংকস (বিএবি) স্পোর্টস স্পন্সর অ্যাওয়ার্ড পেয়েছে।

বিএবির পক্ষে মোঃ নজরুল ইসলাম মজুমদার ও চৌধুরী নাফিজ সরাফাত পুরস্কার গ্রহণ করেন।এছাড়া, মন্ত্রণালয় প্রথমবারের মতো শেখ কামাল এনএসসি পুরস্কারে ক্রীড়া ধারাভাষ্যকার ক্যাটাগরিতে অন্তর্ভুক্ত করেছে। ক্রীড়া ধারাভাষ্যকার পুরস্কার পেলেন জাতীয় দলের সাবেক ক্রিকেটার ও ক্রিকেট ধারাভাষ্যকার আতাহার আলী খান।

পুরস্কারপ্রাপ্তদের প্রত্যেককে এক লাখ টাকা, একটি ক্রেস্ট ও সনদপত্র দেওয়া হয়।যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেলের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন দলের সচিব ড. মহিউদ্দিন আহমেদ।প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমানও শেখ কামালের জীবন ও কর্মকাণ্ডের স্মৃতিচারণ করেন।

অনুষ্ঠানে পুরস্কারপ্রাপ্তদের পক্ষে বক্তব্য রাখেন আবদুস সাদেক ও সাবিনা খাতুন।এসময় যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব উপস্থিত ছিলেন।শুরুতে মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের জীবন ও কর্মকাণ্ডের ওপর একটি অডিও-ভিজ্যুয়াল প্রদর্শন করা হয়।

প্রধানমন্ত্রী ‘শেখ কামাল: খানজন্ম এক নখখাত্র’ বইয়ের মোড়ক উন্মোচনও করেন।

এর আগে ৩  আগস্ট, মর্যাদাপূর্ণ শেখ কামাল এনএসসি অ্যাওয়ার্ড-২০২৩ -এর জন্য আটটি বিভাগে ১০ জন ক্রীড়া ব্যক্তিত্ব এবং দুটি সংস্থার নাম ঘোষণা করা হয়েছিল।

ক্রীড়া ক্ষেত্রে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ নির্দিষ্ট মানদণ্ডের আলোকে সংশ্লিষ্ট কমিটি যাচাই-বাছাই করে এই পুরস্কারের প্রাপকদের চূড়ান্ত করা হয়েছে।

যুব ও ক্রীড়া মন্ত্রক 2021 সালে শেখ কামালের ৭২ তম জন্মবার্ষিকী উপলক্ষে প্রথমবারের মতো এই পুরস্কার প্রবর্তন করে।

অনুষ্ঠানে ‘বঙ্গবন্ধু ক্রীড়া বৃত্তি’ বিতরণ করেন প্রধানমন্ত্রী।

২০২৩-২৪  অর্থবছরে বঙ্গবন্ধু ক্রীড়াশেবী কল্যাণ ফাউন্ডেশন কর্তৃক বৃত্তি দেওয়া হচ্ছে।

মোট ৫০০ জন শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করা হচ্ছে, যেখানে ৫ম শ্রেণির শিক্ষার্থীরা বার্ষিক ১২০০০ টাকা, প্রতি মাসে ১০০০ টাকা পাচ্ছে, যেখানে একাদশ শ্রেণি থেকে অনার্স স্তরের শিক্ষার্থীরা বার্ষিক ২৪০০০ টাকা, প্রতি মাসে ২০০০ টাকা পাচ্ছে।

এর আগে, এই অনুষ্ঠানে যোগদানের আগে প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবনে ১০ টাকার একটি স্মারক ডাকটিকিট, ৪০ টাকার তিনটি স্ট্যাম্প সম্বলিত একটি স্যুভেনির শিট, ১০ টাকার প্রথম দিনের কভার, ৫ টাকার একটি ডাটা কার্ড এবং অবমুক্ত করেন। শেখ কামালের জন্মবার্ষিকী উপলক্ষে একটি ক্যানসেলার ব্যবহার করেছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *