বিটিভি ৬০ বছরে পা দিল

বিনোদন ডেস্কঃ বাংলাদেশ টেলিভিশন (বিটিভি) আজ ৬০ বছরে পা দিল। দিবসটি উপলক্ষে চ্যানেলটি বিশেষ অনুষ্ঠানের আয়োজন করেছে।অনুষ্ঠানের মধ্যে আলোচনা, সঙ্গীত এবং অন্যান্য বৈশিষ্ট্য রয়েছে।

বিকেল ৪টায় বিটিভি প্রাঙ্গণে আলোচনা শুরু হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ এবং বিশেষ অতিথি থাকবেন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হুমায়ুন কবির খন্দকার।

আলোচনা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানও অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করবেন শিল্পী ফরিদা পারভীন, রফিকুল আলম, নকীব খান, নিশিতা বড়ুয়া, অনুপম মুক্তি, রাজীব, সালমা ও ব্যান্ড চিরকুট।

বিটিভি, বাংলাদেশের একটি রাষ্ট্রীয় মালিকানাধীন টেলিভিশন নেটওয়ার্ক, ঢাকা টেলিভিশন হিসাবে ১৯৬৪ সালের ২৫ ডিসেম্বর তার যাত্রা শুরু করে। এটি ঢাকার ডিআইটি বিল্ডিংয়ের একটি ছোট ফ্লোর থেকে তার পরীক্ষামূলক ট্রান্সমিশন চালু করে। 

পরবর্তীতে, ১৯৭১ সালে দেশের স্বাধীনতার পর এটির নামকরণ করা হয় বাংলাদেশ টেলিভিশন। 1980 সালে সম্পূর্ণ রঙে সম্প্রচার শুরু হয়। বিটিভি একটি টেরিস্ট্রিয়াল চ্যানেল যা ঢাকা থেকে সম্প্রচার করা হয় এবং 17টি রিলে স্টেশনের মাধ্যমে দেশের বাকি অংশে সম্প্রচার করা হয়। এখন চট্টগ্রামে একটি আঞ্চলিক স্টেশন রয়েছে যা স্থানীয় অনুষ্ঠান সম্প্রচার করে। ২০০৪ সালে, বিটিভি তার স্যাটেলাইট-ভিত্তিক শাখা বিটিভি ওয়ার্ল্ডের মাধ্যমে বিশ্বব্যাপী সম্প্রচার শুরু করে।

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *