‘নেতা হিসেবে নাজমুল সাহসী’

খেলাধুলা ডেস্ক ঃবাংলাদেশ মিশ্র নোটে নিউজিল্যান্ডের বিপক্ষে তাদের দুই ম্যাচের টেস্ট সিরিজ শেষ করেছে কারণ তারা সিলেটে ১৫০ রানের বিশাল জয় অর্জনের মাধ্যমে সফরকারীর বিরুদ্ধে তাদের প্রথম টেস্ট জয়ের স্বাদ পেয়েছে এবং ঢাকায় দ্বিতীয় টেস্টে স্পিন বান্ধব উইকেট ব্যবহার করার চক্রান্ত ব্যর্থ হয়েছে। হোম অফ ক্রিকেটে তিন উইকেটে হেরে সিরিজে সমতা এনেছে দর্শকরা।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) নির্বাচক প্যানেলের অন্যতম সদস্য এবং জাতীয় দলের সাবেক অধিনায়ক হাবিবুল বাশার, টেস্ট অধিনায়ক হিসেবে তার প্রথম মেয়াদে নাজমুল হাসান যেভাবে দলকে নেতৃত্ব দিয়েছিলেন তাতে মুগ্ধ হয়েছিলেন।

“সে (নাজমুল) সাহসী। অবশ্যই এটা খুব তাড়াতাড়ি ডাক হবে কারণ সে সবে শুরু করেছে কিন্তু সে তাকে মাঠে ভালোভাবে বহন করেছে যদি আমরা বিবেচনা করি এটা তার অধিনায়ক হিসেবে প্রথম টেস্ট। একজন অধিনায়কের জন্য বিবৃতি দেওয়া খুবই গুরুত্বপূর্ণ এবং আমি মনে করি সে এটা করেছে। হাবিবুল বলেন, গত কয়েকদিন ধরে যখন উইকেট নিয়ে অনেক আলোচনা হয়েছিল তখন তিনি তার মনের কথা দিয়েছিলেন যা গ্রহণ করা যেতে পারে বা গ্রহণ করা যায় না তবে আসল বিষয়টি হল তিনি তার চিন্তাভাবনা সম্পর্কে পরিষ্কার এবং একজন অধিনায়কের জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ,” হাবিবুল বলেছিলেন। রবিবার ডেইলি সান তাদের নতুন টেস্ট নেতা সম্পর্কে।

“এখন পর্যন্ত, আমি অনুভব করেছি যে তার একটি শক্তিশালী মানসিকতা রয়েছে যা একজন অধিনায়কের জন্য খুবই গুরুত্বপূর্ণ। মাঠের বিষয়ে কিছু সিদ্ধান্ত আছে যা সে অন্যভাবে নিতে পারত কিন্তু সে শিখবে এবং এখন পর্যন্ত অনেক ভালো এবং একজন অধিনায়ক হিসেবে মাঠে তিনি চিত্তাকর্ষক ছিলেন,” বলেন তিনি।

হাবিবুল আরও বলেন, ঢাকার উইকেটের মাটি একটি বড় ভূমিকা পালন করে কারণ এটি দেশের অন্যান্য অংশের মতো প্রস্তুত করা যায় না।

“আমরা অবশ্যই নিউজিল্যান্ডের বিপক্ষে একটি স্পিন-বান্ধব উইকেট পেতে চাই কিন্তু একমাত্র সমস্যা হল যখন আমরা ঢাকায় স্পিন ট্র্যাক প্রস্তুত করার চেষ্টা করি তখন এটি এমনভাবে দেখা যায় এবং সম্ভবত এটি মাটির সাথে কিছু করার আছে। আমরা যদি চট্টগ্রাম বা সিলেটে একই রকম উইকেট বানানোর চেষ্টা করতাম তাহলে এমনটা হতো না। তাই ঢাকার উইকেট নিয়ে ইচ্ছাকৃত কিছু আছে বলে আমি মনে করি না।

“আমি মনে করি না যে কেউ এই ধরনের উইকেটে খেলতে চাই কারণ আপনি যদি একটি আদর্শ উইকেট পেতে চান তবে এটি সিলেটের উইকেট যেখানে সবার জন্য কিছু আছে। আমি যেটা বুঝি মাটির কারণে যখন মিরপুরের উইকেট স্পিনারদের সহায়তা করার জন্য প্রস্তুত হয় তখন সেটাই দেখা যায়,” তিনি আরও বলেন, তিনি নিশ্চিত যে সিরিজে ম্যান অফ দ্য সিরিজের পুরস্কার নেওয়া তাইজুল এখন বেরিয়ে আসছেন। সাকিব আল হাসানের ছায়া যেহেতু তিনি এখন স্পিন ইউনিটের নেতা হয়েছেন।

“একবার মুরালিধরন (মুত্তিয়া) অবসর নেওয়ার পর রঙ্গনার (হেরাথ) রেকর্ডটি অবিশ্বাস্যভাবে ভাল হয়ে গিয়েছিল যেমন তিনি (রঙ্গনা) পাঁচ উইকেট এবং ১০ উইকেট নিয়েছিলেন এবং সেগুলি সবই। তাইজুলের ক্ষেত্রে ব্যাপারটা অনেকটা একই রকম (রঙ্গনার মতো) অন্তত আমি সেটাই অনুভব করি,” বলেছেন হাবিবুল যোগ করেছেন যে তারা সবসময় তাইজুলকে উইকেট নেওয়ার জন্য বাছাই করেছে এবং সাকিবের দ্বিতীয় বাঁশি খেলার জন্য নয়।

“না, আমার মনে হয় না কারণ তাইজুলকে উইকেট নেওয়ার জন্য দলে নেওয়া হয়েছে। আমরা যখনই তাইজুলকে বাছাই করি তখনই আমরা আমাদের জন্য উইকেট অর্জন করি কারণ তার বোলিং স্টাইলটি এমন, ”তিনি যোগ করেছেন যে সিলেটের জয় বিশাল ছিল।

“অবশ্যই আমাদের সেরা জয়গুলোর একটি এবং আমরা সিলেটে একটি ভালো উইকেটে খেলাটি খেলেছি। আমি মনে করি আমরা সত্যিই একটি ভাল খেলা খেলেছি এবং আমরা একটি বিশ্ব চ্যাম্পিয়ন দলের বিরুদ্ধে জিতেছি এবং তাও তুলনামূলকভাবে ভাল উইকেটে এবং অবশ্যই এটি আমাদের সেরা জয়গুলির মধ্যে একটি,” তিনি উপসংহারে বলেছিলেন।

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *