‘দ্য বয়েজ ইন দ্য বোট’ হলিউডের ট্রিটমেন্ট দেয়

বিনোদন ডেস্ক ঃ কোথাও থেকে অলিম্পিক স্বর্ণপদক পর্যন্ত যাত্রা সময়ের মতো পুরানো গল্প।

ঠিক তেমনই ভাল পরিধান করা, কিন্তু অনেক কম অন্বেষণ করা হয়েছে, মহান ক্রীড়াবিদদের গল্প যারা উপলব্ধি করে যে তারা ট্রিপ ব্যাঙ্করোল করার উপায় না থাকলে তারা কোথাও এটি তৈরি করতে পারবেন না।

“দ্য বয়েজ ইন দ্য বোট” হল হলিউড এবং পরিচালক জর্জ ক্লুনির সেই প্লট লাইনগুলিকে একত্রিত করার উপায়। প্যারিস অলিম্পিক শুরু হওয়ার মাত্র সাত মাস আগে ক্রিসমাস ডে চালু হচ্ছে, যারা মার্কিন যুক্তরাষ্ট্রে রোয়িং তত্ত্বাবধান করেন এবং সাধারণ জনগণকে বেশিরভাগই জানেন তাদের জন্য সৌভাগ্য যে হয় ক) সেই খেলাটি নিয়ে ভাবেন না বা খ) দেখেন এটি ইস্ট কোস্ট এবং আইভি লীগের অভিজাতদের জন্য একচেটিয়া খেলার মাঠ হিসাবে।

USRowing মুভির প্রযোজকদের সাথে কাজ করেছে দেশ জুড়ে কয়েক ডজন স্ক্রীনিং স্পনসর করার জন্য দুটি উদ্দেশ্য: একটি সংস্থার জন্য তহবিল সংগ্রহ করা যেটি ২০২৩ সালে দাতব্য অনুদান থেকে $১৫ মিলিয়ন বাজেটের প্রায় $৩.৫ মিলিয়ন পেয়েছিল এবং জাতিগত এবং আর্থ-সামাজিক লাইন জুড়ে সচেতনতা তৈরি করা। একটি বিড়ম্বনাপূর্ণ পরিসংখ্যান: ২০২১ সালে, একটি সমীক্ষায় দেখা গেছে যে NCAA রোয়িংয়ে অংশ নেওয়া মহিলাদের মধ্যে মাত্র 2% ছিল কালো। (পুরুষদের রোয়িং NCAA দ্বারা অনুমোদিত নয়, এবং তাই, অধ্যয়নের অংশ ছিল না।)

“আমরা এখানে যা করার চেষ্টা করছি, এবং সারাদেশে অনেক ক্লাব যা করছে, তা হল প্রোগ্রাম এবং সুযোগ তৈরি করার চেষ্টা” লোকদের সারিবদ্ধ করার জন্য, USRowing এর CEO আমান্ডা ক্রাউস বলেছেন।

“TBITB” হল ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের একদল দরিদ্র ছাত্র যারা জুনিয়র ভার্সিটি ক্রু দলের জন্য চেষ্টা করে। এটা 1936, এবং অলিম্পিক গৌরব খোঁজা থেকে অনেক দূরে, এই ছেলেরা কেবল একটি টাকা উপার্জন করার উপায় খুঁজে বের করার চেষ্টা করছে।

“আপনাকে যা করতে হবে তা হল দল তৈরি করা,” তাদের একজন বলেছেন। “এটা কতটা কঠিন হতে পারে?”

অনেক কঠিন, এটি দেখা যাচ্ছে, এবং যা ঘটে তা হল বরফের উপর অলৌকিক ঘটনা, জল ছাড়া – এবং অন্য একটি উল্লেখযোগ্য পার্থক্য সহ: এই হকি বাচ্চাদের বেশিরভাগই সর্বদা জানত যে তাদের পরবর্তী খাবার কোথা থেকে আসছে।

নিশ্চিতভাবেই 330 মিলিয়নের দেশে এমন কিছু আছে যারা একটি নতুন সূচনা খুঁজছেন, বাইরের দুর্দান্ত স্বাদ এবং নতুন কিছু চেষ্টা করার সুযোগ খুঁজছেন৷ ক্রাউস বিশ্বাস করেন যে তার খেলাধুলা সেই জিনিস হতে পারে – এবং সেই সমস্ত সম্ভাব্য রোয়ারদের কোটিপতির কন্যা এবং পুত্র হতে হবে না।

রোয়িং আর্শে কুপারের মতো আরও লোকেদের অনুপ্রাণিত করার আশা করছে, যিনি শিকাগোর ম্যানলি হাই স্কুলে প্রথম অল-ব্ল্যাক হাই স্কুল রোয়িং দলের সদস্য ছিলেন। কুপার একটি বই লিখেছেন, “এ মোস্ট বিউটিফুল থিং,” যেটি নিজেই বাস্কেটবল তারকা গ্রান্ট হিল এবং ডোয়াইন ওয়েড দ্বারা নির্মিত একটি চলচ্চিত্রে তৈরি হয়েছিল।

“রোয়িংয়ে, আপনি বিপরীত দিকে তাকিয়ে এগিয়ে যান,” কুপারের তার ওয়েবসাইটের একটি উদ্ধৃতি যা তার বিশ্বদর্শন বর্ণনা করে৷ “আমি শিখেছি যে পিছনে তাকানো ঠিক আছে, যতক্ষণ না আপনি এগিয়ে যাচ্ছেন।”

খেলাধুলাটি আরও প্রোগ্রাম তৈরি করার আশা করে, যেমন রোয় ডেকে শিখুন, যখন রোয়িং ক্লাবগুলিকে নতুনদের স্বাগত জানাতে এবং তাদের খেলাধুলা সম্পর্কে শেখানোর আহ্বান জানানো হয়।

রোয়িং সম্পর্কে তাই একটি খাড়া আরোহণ হয়. ক্রাউস বলেছেন যে একটি টিম ইউএসএ রোয়ারকে সমর্থন করার জন্য বছরে প্রায় ৳৫০০০০ খরচ হয়; তৃণমূল এবং কলেজ পর্যায়ে তাদের উন্নয়নে হাজার হাজার ব্যয় করার পরে এটি আসে। কিন্তু, তিনি বলেছিলেন, একটি পাইপলাইন নির্মাণ করা একটি বিনিয়োগের মূল্য, এবং এর অর্থ এই নয় যে সবাইকে অলিম্পিকে শেষ করতে হবে।

“আমরা আশা করি মানুষ সত্যিই নিজেদের জন্য খেলাটি পরীক্ষা করার জন্য অনুপ্রাণিত হতে পারে,” ক্রাউস বলেছেন। “আপনি ৩০ বা ৪০ বা ৭০ হতে পারেন এবং আপনার স্থানীয় ক্লাবে একটি ‘সারি শিখুন’ কোর্স করতে যেতে পারেন। এটি একটি বাস্তব জিনিস. এই খেলার অংশ হতে আপনাকে কলেজে দাঁড়াতে হবে না।”

USRowing-এর প্রায় ৭৪০০০ সদস্য রয়েছে (তুলনা অনুসারে, ইউএস টেনিস অ্যাসোসিয়েশনের ৬৮০০০সদস্য রয়েছে) এবং সমস্ত কুলুঙ্গি খেলার মতো, অলিম্পিকও এটি উজ্জ্বল করার সময়। যে একটি রোয়িং সিনেমা এই খেলার জন্য একটি ক্রিসমাস উপহার তোলে.

ড্যানিয়েল জেমস ব্রাউনের ২০১৩ সালের একই নামের বইটির উপর ভিত্তি করে ফিল্মের উচ্চ বিন্দু যা রোয়িং এর বাইবেল হিসাবে বিবেচিত হয় – একটি বিশেষভাবে ভরা সময়ে ঘটে। 1936 বার্লিন গেমসে, নাৎসি পতাকাগুলি অলিম্পিক রিংগুলির চেয়ে ভাল স্থান পায় এবং অ্যাডলফ হিটলার একটি ক্রমাগত উজ্জ্বল উপস্থিতি।

যাইহোক, আমেরিকার অলিম্পিক কমিটির নেতার চেয়ে ওয়াশিংটনের ছেলেদের জন্য কেউই বড় হুমকির সৃষ্টি করে না, যারা তাদের কোচকে বলেছে যে তারা তাদের যুগের অলিম্পিক ট্রায়ালের সংস্করণ জিতেছে, এমন একটি দল যা একটি উন্নত বংশধর এবং একটি দল। বার্লিনে আরও অর্থ তাদের জায়গা নেবে যদি না তারা এক সপ্তাহে ৳ ৫০০০ সংগ্রহ করে।

এটি একটি অযৌক্তিক এবং অন্যায্য অপমান, এবং একটি যা, দুঃখজনকভাবে, আজকের বাস্তবতা থেকে দূরে সরানো হয়নি: রাজনীতির নিয়ম। এমনকি বিলিয়ন ডলারের অলিম্পিক শিল্পেও, অনেক ক্রীড়াবিদকে পেনিসের জন্য স্ক্র্যাচ করতে হয়, বিশেষ করে আমেরিকায়, যেখানে সরকার কিছুর জন্য অর্থ প্রদান করে না।

তারা এটি তৈরি করে — কিছুটা অপ্রত্যাশিত সাহায্যে কুঁজ কাটাতে — এবং শীঘ্রই জেসি ওয়েন্সের সাথে উদ্বোধনী অনুষ্ঠানে নিজেদের কনুই ঘষতে দেখা যায়। মহান স্প্রিন্টার রোয়ারদের আশ্বস্ত করেন যে তিনি হিটলারের কাছে কিছু প্রমাণ করার জন্য সেখানে নেই, বরং তার নিজের দেশে, যেটি এখনও কালোদের সাথে দ্বিতীয় শ্রেণীর নাগরিকের মতো আচরণ করে।

আমরা জানি কিভাবে ওয়েনস গল্প শেষ হয়. এখন, আমরা জানি কীভাবে রোয়ারদের গল্প শেষ হয়।

এটি একটি সর্বোত্তম আন্ডারডগ স্পোর্টস ড্রামা, সংক্ষিপ্ত উপসংহারের সমস্ত উপায় যা সিনেমা দর্শকদের একটি খেলার রহস্যবাদ সম্পর্কে অনুভূতি দেওয়ার উদ্দেশ্যে খুব কমই বোঝে। যদি তাদের মধ্যে মাত্র কয়েকজন পপকর্ন নামিয়ে রাখে এবং একটি অনলাইন অনুদানের পৃষ্ঠায় নেভিগেট করে — বা এমনকি স্থানীয় ক্রু ক্লাবও — তাহলে মার্কিন যুক্তরাষ্ট্রের ছোট রোয়িং সম্প্রদায় তার হাতে আঘাত পাবে।   

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *