খাজা ব্যাটে শান্তি প্রতীক রাখার অনুমতি অস্বীকার করেন

খেলাধুলা ডেস্ক ঃ পাকিস্তানের বিরুদ্ধে বক্সিং ডে টেস্টের জন্য অস্ট্রেলিয়ার উসমান খাজাকে তার ব্যাট এবং জুতায় শান্তির প্রতীক রাখার অনুমতি প্রত্যাখ্যান করা হয়েছে, রবিবার রিপোর্টে বলা হয়েছে।

একটি কালো ঘুঘু এবং ০১:UDHR শব্দগুলি দেখানো একটি স্টিকার — মানবাধিকারের সার্বজনীন ঘোষণার একটি অনুচ্ছেদের উল্লেখ — রবিবার মেলবোর্নে প্রশিক্ষণের সময় তার ব্যাট এবং জুতা ছিল৷

এই সপ্তাহে দ্বিতীয় টেস্টের জন্য উপযুক্ত হবে এমন একটি বার্তা খুঁজে পেতে তারকা ব্যাটার সাম্প্রতিক দিনগুলিতে ক্রিকেট অস্ট্রেলিয়ার সাথে একাধিক বৈঠক করেছেন, স্থানীয় মিডিয়া জানিয়েছে।

কিন্তু তার সর্বশেষ মানবিক অঙ্গভঙ্গি আন্তর্জাতিক ক্রিকেট কমিটি প্রত্যাখ্যান করেছে, অস্ট্রেলিয়ান এবং মেলবোর্ন এজ সংবাদপত্র জানিয়েছে।আইসিসি তাৎক্ষণিকভাবে মন্তব্যের জন্য উপলব্ধ ছিল না।

পার্থে প্রথম টেস্টের সময় খাজা নামে একজন মুসলিমকে হাতে লেখা স্লোগান “স্বাধীনতা একটি মানবাধিকার” এবং “সকল জীবন সমান” লেখা জুতা পরতে বাধা দেওয়া হয়েছিল।

৩৬ বছর বয়সী গাজার জনগণের জন্য তার সমর্থন দেখাতে চেয়েছিলেন।

তবে তাকে বলা হয়েছিল যে তারা রাজনীতি, ধর্ম বা বর্ণের সাথে সম্পর্কিত বার্তাগুলিতে আইসিসির নিয়ম লঙ্ঘন করেছে।

ম্যাচের সময় তিনি একটি কালো আর্মব্যান্ড পরেছিলেন এবং আইসিসি তাকে তিরস্কার করেছিল, কিন্তু পরে জোর দিয়েছিল যে এটি একটি “ব্যক্তিগত শোক” এবং এই রায়ের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করার প্রতিশ্রুতি দিয়েছিল।

ইসরায়েল-হামাস সংঘাত কীভাবে তাকে প্রভাবিত করেছে সে সম্পর্কে খাজা শুক্রবার কথা বলেছেন, কত শিশু নিহত হয়েছে তা দেখে তিনি হতাশ হয়ে পড়েছেন।

“যখন আমি আমার ইনস্টাগ্রামে দেখছি এবং নিষ্পাপ বাচ্চাদের দেখছি, তাদের মারা যাচ্ছে, মারা যাচ্ছে, সেটাই আমাকে সবচেয়ে বেশি আঘাত করেছে,” তিনি বলেছিলেন।

“আমি সত্যিই আবেগের সাথে, সত্যিই দৃঢ়ভাবে যা অনুভব করি তার উপর আলোকপাত করার চেষ্টা করা ছাড়া আমার আর কোন এজেন্ডা নেই।”

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *