উন্নয়নশীল দেশগুলো বাংলাদেশের উন্নয়ন মডেল অনুসরণ করতে পারেঃবিশ্বব্যাংক

 

জাতীয় ডেস্ক ঃবিশ্বব্যাংকের (ডব্লিউবি) নির্বাহী পরিচালক পরমেশ্বরন আইয়ার বৃহস্পতিবার বলেছেন, উন্নয়নশীল দেশগুলো বাংলাদেশের উন্নয়ন মডেল অনুসরণ করতে পারে কারণ তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার সরকারি বাসভবন গণভবনে সৌজন্য সাক্ষাৎ করেছেন।

“প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচক্ষণ নেতৃত্বে বাংলাদেশ সুনির্দিষ্ট পরিকল্পনা নিয়ে উন্নয়নে অভূতপূর্ব রূপান্তর করেছে। অন্যান্য উন্নয়নশীল দেশগুলো বাংলাদেশের উন্নয়ন মডেল অনুসরণ করতে পারে,” প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে আইয়ারকে উদ্ধৃত করে বলেন।

করিমের মতে, প্রধানমন্ত্রী বাংলাদেশের সার্বিক উন্নয়ন নিশ্চিত করতে তার সরকারের উন্নয়ন কর্মসূচি সম্পর্কে বিশ্বব্যাংকের কর্মকর্তাকে অবহিত করেন।শেখ হাসিনা বলেন, বাংলাদেশ ব্যাপক উন্নয়ন প্রত্যক্ষ করেছে কারণ তার সরকার ও দল (আওয়ামী লীগ) সুনির্দিষ্ট পরিকল্পনা প্রণয়নের পর সবকিছু করে।

তিনি বলেন, “আমাদের মূল লক্ষ্য দারিদ্র্য বিমোচন করা, কারণ আমরা প্রতিটি মানুষের জন্য উন্নত জীবন নিশ্চিত করতে চাই।”বিশ্বব্যাংকের নির্বাহী পরিচালক অগ্রগতির পরবর্তী পর্যায়ে বাংলাদেশকে অবকাঠামোগত উন্নয়নে সহযোগিতার আশ্বাস দেন।তিনি বলেন, তার সংস্থা রোহিঙ্গাদের স্থানান্তরের জন্য ইতোমধ্যে ৭০০ মিলিয়ন মার্কিন ডলার প্রদান করেছে।প্রধানমন্ত্রী বলেন, রোহিঙ্গাদের তাদের মাতৃভূমি মিয়ানমারে ফিরতে হবে।

জলবায়ু পরিবর্তন সম্পর্কে তিনি বলেন, “আমরা কার্বন নিঃসরণকারী নই” সত্ত্বেও জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবে বাংলাদেশকে খারাপভাবে ভুগতে হচ্ছে।আইয়ার অবশ্য প্রধানমন্ত্রীকে বলেছিলেন যে বিশ্বব্যাংক তার ডেল্টা প্ল্যান-২১০০ বাস্তবায়নে বাংলাদেশকে সহায়তা করবে।শেখ হাসিনা বলেন, বিশ্বব্যাংক একটি ছাতা বিনিয়োগ কর্মসূচির আওতায় শহরটিকে আরও বাসযোগ্য করে তোলার লক্ষ্যে পরিবেশগত পুনরুদ্ধার এবং ঢাকা শহরের চারপাশের নদীগুলোর নাব্যতা নিশ্চিত করার জন্য প্রযুক্তিগত সহায়তা দিচ্ছে।বিশ্বব্যাংকের কর্মকর্তা দেশের স্যানিটেশন ব্যবস্থারও প্রশংসা করে বলেন, “বাংলাদেশের স্যানিটেশন ব্যবস্থা অসাধারণ।”তিনি উন্নয়নে বেসরকারী খাতের ভূমিকার প্রশংসা করেন এবং এটিকে সমৃদ্ধ বলে বর্ণনা করেন।প্রধানমন্ত্রী বলেন, তার সরকার বেসরকারি খাতের বিকাশে প্রয়োজনীয় সব ধরনের সহায়তা দিয়েছে।

তিনি বলেন, আমরা বেসরকারি খাতের জন্য সবকিছু খুলে দিয়েছি।

বৈঠকে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিশ্বব্যাংকের বিকল্প নির্বাহী পরিচালক ড. আহমদ কায়কাউস, প্রধানমন্ত্রীর কার্যালয়ের (পিএমও) সচিব মোহাম্মদ সালাহউদ্দিন এবং অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব শরিফা খান।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *