মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রার সাক্ষী ঢাকা

সংবাদ সারাদেশ ঃসোমবার রাজধানী ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ১২ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াসে নেমে এসেছে, যা এই শীতে এখন পর্যন্ত শহরের সর্বনিম্ন তাপমাত্রা।আবহাওয়াবিদ ওমর ফারুক ডেইলি সানকে বিষয়টি নিশ্চিত করেছেন।

এদিকে, রংপুর ও রাজশাহী বিভাগ এবং যশোর, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, টাঙ্গাইল, মাদারীপুর ও কিশোরগঞ্জ জেলার উপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর (বিএমডি) আগামী ৭২ ঘণ্টার পূর্বাভাসে। আজ সকাল ৯টায় শুরু হচ্ছে।

সর্বনিম্ন তাপমাত্রা – নওগাঁ ও দিনাজপুরের বদলগাছি উপজেলায় ৮.১ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা – ২৭.৬ ডিগ্রি সেলসিয়াস – রেকর্ড করা হয়েছে কক্সবাজারের টেকনাফ উপজেলায়, আবহাওয়া অফিস জানিয়েছে।

8 থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে তাপমাত্রা একটি মৃদু শৈত্যপ্রবাহ, 6 এবং 8 ডিগ্রি সেলসিয়াস একটি মাঝারি শৈত্যপ্রবাহ, ৪ এবং ৬ ডিগ্রি সেলসিয়াস একটি তীব্র শৈত্যপ্রবাহ এবং 4 ডিগ্রি সেলসিয়াসের কম একটি অত্যন্ত তীব্র শৈত্যপ্রবাহ হিসাবে বিবেচিত হয়।

মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং কোথাও কোথাও তা দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে। পূর্বাভাস পড়ুন, ঘন কুয়াশার কারণে বিমান চলাচল, অভ্যন্তরীণ নদী পরিবহন এবং সড়ক যোগাযোগ ব্যাহত হতে পারে।

অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

সারাদেশে রাতের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস এবং দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে বলে পূর্বাভাস দিয়েছে বিএমডি।

বুধবার ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাসে বলা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *