মাসব্যাপী ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী

সংবাদ সারাদেশ ঃপ্রধানমন্ত্রী শেখ হাসিনা রোববার পূর্বাচলের বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী প্রদর্শনী কেন্দ্রে (বিবিসিএফইসি) মাসব্যাপী ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার (ডিআইটিএফ) উদ্বোধন করেছেন।

ছয়টি বিদেশী দেশ – তুরস্ক, ভারত, পাকিস্তান, সিঙ্গাপুর, হংকং এবং ইরান – স্থানীয় কোম্পানিগুলির পাশাপাশি মেলার ২৮তম সংস্করণে অংশ নিচ্ছে যেখানে প্রদর্শকরা পণ্যগুলি প্রদর্শন করবে।

প্রধানমন্ত্রী ২০২৪ সালের জন্য হস্তশিল্প পণ্যকে বছরের পণ্য হিসাবে ঘোষণা করেছেন।

মঞ্চে আরও উপস্থিত ছিলেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু, বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ, ফেডারেশন অব বাংলাদেশ চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি মাহবুবুল আলম এবং রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) ভাইস চেয়ারম্যান এএইচএম আহসান।

মেলা চলবে ২১ জানুয়ারি থেকে ২০ ফেব্রুয়ারি পর্যন্ত। বাণিজ্য মন্ত্রণালয় ও ইপিবি ১৯৯৫ সাল থেকে বাণিজ্য মেলার আয়োজন করে আসছে।

DITF সাধারণত প্রতি বছর ১ জানুয়ারিতে শুরু হয়। তবে ৭ জানুয়ারি অনুষ্ঠিতব্য দ্বাদশ জাতীয় নির্বাচনের কারণে মেলা স্থগিত করে ইপিবি।

প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা এবং সপ্তাহান্তে রাত ১০টা পর্যন্ত বাণিজ্য মেলা চলবে। প্রবেশ মূল্য প্রাপ্তবয়স্কদের জন্য ৫০ টাকা এবং ১২ বছরের কম বয়সী শিশুদের জন্য ২৫ টাকা। মুক্তিযোদ্ধা ও শারীরিক প্রতিবন্ধীদের কোনো ফি লাগবে না।

দর্শনার্থীদের সুবিধার্থে ফার্মগেট ও কুড়িল বিশ্বরোড থেকে মেলা প্রাঙ্গণে বিআরটিসি বাসের ব্যবস্থা করা হয়েছে।

২৩টি প্যাভিলিয়ন ও ২৭টি মিনি প্যাভিলিয়নসহ মোট ৩৩০টি স্টল বরাদ্দ করা হয়েছে।

এছাড়াও বিভিন্ন ক্যাটাগরির ১৫ টি খাবারের স্টল থাকবে যেখানে ৫০০ জন মানুষ থাকতে পারবে।

এছাড়াও একটি প্রার্থনা কক্ষ, শিশুদের খেলার মাঠ, মিডিয়া কর্নার, অফিস কক্ষ, চিকিৎসা কক্ষ, কর্মকর্তাদের জন্য অতিথি কক্ষ এবং স্টোর রয়েছে।

পার্কিং এলাকা ৫০০ গাড়ির জন্য সুবিধা প্রদান করতে পারে।

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *