“ভারতীয় প্রতিপক্ষের সাথে বিদেশী সচিবের বৈঠকের এজেন্ডায় কোনো রাজনৈতিক বিষয় নেই”-মোমেন

জাতীয় ডেস্ক ঃপররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন সোমবার বলেছেন, দুই দেশের পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠকে কোনো রাজনৈতিক বিষয় নিয়ে আলোচনা হবে না।”আমি তা মনে করি না। রাজনৈতিক আলোচনা ইতিমধ্যেই হয়েছে। সেখানে রাজনীতি নিয়ে কোনো আলোচনা হবে না,” এক প্রতিবেদক রাজনৈতিক ও আসন্ন নির্বাচন নিয়ে আলোচনা করা হবে কিনা জানতে চাইলে পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের মোমেন বলেন। মিটিংপররাষ্ট্রমন্ত্রী বলেন, এটি দুই দেশের মধ্যে নিয়মিত বৈঠক যেখানে পারস্পরিক স্বার্থের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হবে।”আমরা অনেক দেশের সাথে FOC (ফরেন অফিস কনসালটেশন) করি। এটা একটা রুটিন ব্যাপার,” তিনি যোগ করেন।পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন তার ভারতীয় সমকক্ষ বিনয় মোহন কোয়াত্রার সাথে নিয়মিত দ্বিপাক্ষিক বৈঠক করতে ২৩ বা ২৪ নভেম্বর ভারত সফরে যাওয়ার কথা রয়েছে।

চলতি বছরে দুই দেশের মধ্যে এটি দ্বিতীয় পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক। প্রথমটি ফেব্রুয়ারিতে ঢাকায় অনুষ্ঠিত হয়।দুই দেশের মধ্যে বিদ্যমান চমৎকার দ্বিপাক্ষিক সম্পর্কের জন্য উভয় দেশই তাদের সন্তুষ্টি প্রকাশ করেছে।

পররাষ্ট্র দফতরের পরামর্শে, দুই দেশ সাধারণত পারস্পরিক স্বার্থের সমস্ত প্রধান ইস্যু নিয়ে আলোচনা করে যাতে সব সেক্টরের মধ্যে সহযোগিতা বৃদ্ধি পায়।সম্প্রতি, ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বলেছেন, ভাগাভাগি সুবিধার ক্ষেত্রে বাংলাদেশ ও ভারতের সম্পর্ক আজ একটি মডেল হিসেবে দাঁড়িয়েছে।লন্ডনে এক আলাপচারিতায় তিনি বলেন, দুই দেশ স্থল সীমানা ও সামুদ্রিক সীমান্ত সমস্যা মিটিয়ে ফেলেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *