প্রবৃদ্ধি কমলেও আইটি রপ্তানি বেড়েছে

 

ফটো ক্রেডিট ঃ দি ডেইলি স্টার

আইটি ডেস্ক ঃসরকারী পরিসংখ্যানে দেখা গেছে, বৈশ্বিক গ্রাহকদের কাছ থেকে আইটি-সক্রিয় পরিষেবার উচ্চ চাহিদার ধারে সদ্য সমাপ্ত অর্থবছরের জুলাই-এপ্রিল সময়ের মধ্যে বাংলাদেশ থেকে তথ্য প্রযুক্তি রপ্তানি বৃদ্ধি পেয়েছে। 

উচ্চ আয় আইটিইএস দ্বারা চালিত হয়েছিল, যার মধ্যে রয়েছে গ্রাফিক ডিজাইন, ইমেজ এডিটিং এবং ব্যবসায়িক প্রক্রিয়া আউটসোর্সিং। ITES শিপমেন্ট থেকে প্রাপ্তি ৩৭.৫৭শতাংশ বেড়ে $৩৮২.৩১ মিলিয়ন হয়েছে।”রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে, বিশ্বব্যাপী মুদ্রাস্ফীতির হার বেড়েছে, যা মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপের প্রযুক্তি কোম্পানিগুলিকে তাদের নিয়মিত কর্মচারীদের ছাঁটাই করতে এবং অপারেশনাল খরচ কমানোর জন্য আউটসোর্সিংয়ে যেতে বাধ্য করেছে,” বলেছেন ব্যবস্থাপনা পরিচালক রাশাদ কবির। Dream71 বাংলাদেশ লিমিটেডের

“এটি স্থানীয় প্রযুক্তি কোম্পানিগুলির জন্য অঞ্চলগুলির বাজার দখল করার একটি সুযোগ তৈরি করেছে এবং আইসিটি রপ্তানিতে সাম্প্রতিক উল্লম্ফন তারই প্রতিফলন।”এই আইটি উদ্যোক্তা মনে করেন স্থানীয় প্রতিষ্ঠানগুলো যদি বর্তমান প্রবৃদ্ধির গতি ধরে রাখতে পারে তাহলে আগামী বছরগুলোতে আইসিটি শিপমেন্টে ব্যাপক উল্লম্ফন ঘটবে।

“উচ্চ মানের এবং দীর্ঘমেয়াদী পরিষেবা নিশ্চিত করার জন্য দক্ষ মানবসম্পদ গড়ে তোলাকে অগ্রাধিকার দেওয়া উচিত,” কবির যোগ করেছেন, যিনি দেশের আইসিটি সংস্থাগুলির শীর্ষ বাণিজ্য সংস্থা বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এর একজন পরিচালকও৷সফ্টওয়্যার, কমিউটার কনসালটেন্সি এবং পণ্য ইনস্টলেশন এবং রক্ষণাবেক্ষণ থেকে রপ্তানি আয় FY23 সালের জুলাই-এপ্রিলের মধ্যে হ্রাস পেয়েছে।

কম্পিউটার কনসালটেন্সি সার্ভিসের চালান ৫.৪৫ শতাংশ কমে $২৯.৬৭ মিলিয়ন এবং কম্পিউটার এবং পেরিফেরাল সরঞ্জাম পরিষেবাগুলির ইনস্টলেশন, রক্ষণাবেক্ষণ এবং মেরামত ২৯.৫৪ শতাংশ কমে $৬.৪৪ মিলিয়নে দাঁড়িয়েছে।সফ্টওয়্যারের আন্তর্জাতিক বিক্রয় প্রায় ১৮ শতাংশ কমে $৪১.৯১ মিলিয়নে দাঁড়িয়েছে।ব্রেইন স্টেশন ২৩, যার প্রায় ৭০০ কর্মী রয়েছে, সফ্টওয়্যার রপ্তানির ক্ষেত্রে একটি স্লাইড প্রত্যক্ষ করেছে৷“বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দার কারণে, অর্ডারের প্রবাহ ধীর হয়ে গেছে,” বলেছেন এর সহ-প্রতিষ্ঠাতা এবং সিইও রাইসুল কবির।

বিজেআইটি গ্রুপ, বাংলাদেশের শীর্ষ আইটি রপ্তানিকারক, যদিও, গত অর্থবছরের ১০ মাসের সময়কালে বছরে ৩০ শতাংশের বেশি শিপমেন্ট বৃদ্ধি করেছে।প্রায় ৮০০ জনের কর্মসংস্থানকারী কোম্পানির চিফ অপারেশন অফিসার মাসুদ মেহেদী বলেন, “আমরা ইতিমধ্যেই আমাদের সব রপ্তানি লক্ষ্যমাত্রায় পৌঁছেছি।”বেসিসের সাবেক সভাপতি সৈয়দ আলমাস কবির মনে করেন, সফটওয়্যার রপ্তানিতে ইতিবাচক প্রবৃদ্ধি বজায় রাখা বাংলাদেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

“আমরা যদি সত্যিই বাংলাদেশকে একটি আইটি হাবে পরিণত করতে চাই, তাহলে সফ্টওয়্যার রপ্তানি বাড়ানো এবং নতুন প্রযুক্তি সম্পর্কে শেখা অপরিহার্য।”তিনি বলেন, আইটি পেশাদারদের সবসময় সফটওয়্যার সম্পর্কে নিজেদের আপডেট রাখা উচিত। “দুর্ভাগ্যবশত, আমাদের আইটি পেশাদাররা পরিবর্তনশীল প্রযুক্তি সম্পর্কে নিজেদেরকে অবগত রাখে না।”

আলমাসের মতে, ফ্রিল্যান্সাররা মূলত আইটিইএস প্রদান করছে এবং বাংলাদেশ ইতিমধ্যেই এই ক্ষেত্রে তার শক্তি প্রদর্শন করেছে।যদিও সামগ্রিক আইটি রপ্তানি FY২৩ সালের জুলাই-এপ্রিল মাসে ২৪.৬০ শতাংশ বেড়েছে, এক বছর আগের তুলনায় বৃদ্ধির গতি হ্রাস পেয়েছে। ২০২১-২২ সালের একই সময়ের মধ্যে, আয় ৫২শতাংশ বেড়ে $৩৬৯ মিলিয়নে দাঁড়িয়েছে।এবং পুরো FY22 তে, এই খাত থেকে বিদেশী বিক্রয় 95 শতাংশ বেড়ে $৫৯২.০৬ মিলিয়ন হয়েছে, EPB ডেটা দেখায়৷বেসিস সভাপতি রাসেল টি আহমেদ অবশ্য মনে করেন, সরকারি পরিসংখ্যান বাস্তবতাকে প্রতিফলিত করে না কারণ প্রকৃত আয় রিপোর্ট করা পরিসংখ্যানের চেয়ে অনেক বেশি।

“এর কারণ হল অফিসিয়াল পরিসংখ্যানে ফ্রিল্যান্সারদের সহ অনেক সংস্থার আয় অন্তর্ভুক্ত নয়,” তিনি বলেন, বর্তমান আনুমানিক বার্ষিক আইটি রপ্তানি $১.৪ বিলিয়ন।

শিল্পের অভ্যন্তরীণ ব্যক্তিরা বলছেন যে অনেক ফার্ম এবং ফ্রিল্যান্সার আছে যারা আনুষ্ঠানিক প্ল্যাটফর্মের চেয়ে অনানুষ্ঠানিক চ্যানেলের মাধ্যমে রপ্তানি আয় পেতে পছন্দ করে কারণ তারা ডলারের উচ্চ বিনিময় হার পায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *