প্রধানমন্ত্রী ৩৮ জনকে স্নাতকোত্তর, ১০ জনকে পিএইচডি পিএমএফ প্রদান করেছেন

জাতীয় ডেস্ক ঃরবিবার বিভিন্ন সেক্টরের মোট ৪৮ জন পণ্ডিত ২০২৩-২৪  সেশনের জন্য প্রধানমন্ত্রীর ফেলোশিপ (পিএমএফ) পেয়েছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ সকালে তার কার্যালয়ের শাপলা হলে বিশ্বব্যাপী শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়গুলোতে ডিগ্রি অর্জনের জন্য ৩৮ জন স্নাতক ও ১০ জন পিএইচডি পিএমএফ প্রদান করেন।এ পর্যন্ত, ২৭৭ জন মাস্টার্স ফেলো এবং ১০৮  জন পিএইচডি ফেলোকে বিশ্বমানের বিশ্ববিদ্যালয়ে পড়ার জন্য বৃত্তি দেওয়া হয়েছে।স্কলারশিপ দাবি করার জন্য, প্রত্যেক আবেদনকারীকে প্রথমে তাদের নিজস্ব ক্ষমতার দ্বারা বিশ্বব্যাপী ১০০ টি সর্বোচ্চ র্যাঙ্কিং বিশ্ববিদ্যালয়ের মধ্যে একটিতে ভর্তি নিশ্চিত করতে হবে।

একবার ভর্তি নিশ্চিত হয়ে গেলে, শুধুমাত্র প্রধানমন্ত্রীর কার্যালয়ের গভর্নেন্স ইনোভেশন ইউনিটের (GIU) অধীনে বৃত্তির জন্য আবেদন করা যাবে।

PMF ২০১৮ সালে প্রিমিয়ার দ্বারা সমস্ত সেক্টরে সম্পদের সক্ষমতা বিকাশের সুবিধার্থে চালু করা হয়েছিল।

GIU-কে PMF-এর ব্যবস্থাপনার দায়িত্ব দেওয়া হয়েছে।

ফেলোশিপটি তিনটি বিভাগে দেওয়া হচ্ছে—সরকারি কর্মকর্তা (বিসিএস), সরকারি কর্মকর্তা (নন-বিসিএস) এবং অন্যান্য (বেসরকারি প্রার্থী)।প্রধানমন্ত্রীর ফেলো যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া ও কানাডাসহ বিভিন্ন দেশের অনেক স্বনামধন্য বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেন।

 

অনুষ্ঠানে বক্তব্য রাখেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এমপি, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মোঃ তোফাজ্জেল হোসেন মিয়া।স্বাগত বক্তব্য রাখেন জিআইইউ মহাপরিচালক ড. আব্দুল লতিফ।

স্নাতকোত্তর ও পিএইচডি ফেলোদের পক্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক মোঃ শিবলী ইসলাম এবং গণস্বাস্থ্য ফাউন্ডেশনের গবেষণা সহকারী আফিফা আনজু তাদের অনুভূতি ব্যক্ত করেন।

অভ্যন্তরীণ সম্পদ বিভাগের উপসচিব পিএইচডি ফেলো ডক্টর কে এম আলমগীর কবিরও তার অনুভূতির কথা জানান।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *