নাটোর চিনিকলের আখ মাড়াই কার্যক্রম শুরু

নিজস্ব প্রতিনিধি ঃ নাটোর, ২৪ নভেম্বর, ২০২৩ (বাসস) : নাটোর চিনিকলের আখ মাড়াই কার্যক্রম শুরু হয়েছে। আজ শুক্রবার বিকেল সাড়ে তিনটায় চিনিকলের কেইন কেরিয়ার প্রাঙ্গণে আয়োজিত অনুষ্ঠানে অনলাইনে সংযুক্ত হয়ে কার্যক্রমের উদ্বোধন করেন শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাকিয়া সুলতানা।
বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের চেয়ারম্যান শেখ শোয়েবুল আলম এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের পরিচালক ( ইক্ষু উন্নয়ন ও গবেষণা) পুলক কান্তি বড়ুয়া ও সচিব চৌধুরী রুহুল আমিন কায়সার, শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব আফরোজা বেগম পারুল এবং নাটোর চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ ফরিদ হোসেন ভূঁইয়া প্রমুখ।
অনুষ্ঠানে শিল্প সচিব বলেন, আখের সুদিন ফিরিয়ে এনে চিনি শিল্পকে লাভজনক করতে বর্তমান সরকার কাজ করে যাচ্ছে। ইতোমধ্যে চিনি ও আখের মূল্য বৃদ্ধি করা হয়েছে, গবেষণার মাধ্যমে উচ্চ ফলনশীল জাতের আখ উদ্ভাবন করা হয়েছে, চাষাবাদের উন্নত পদ্ধতি অনুসরণে কৃষক পর্যায়ে উদ্বুদ্ধকরণ কার্যক্রম অব্যাহত আছে, চিনিকলগুলোকে বৈচিত্রকরণের মাধ্যমে উৎপাদিত সকল উপজাতের কার্যকর ব্যবহার নিশ্চিত করার উদ্যোগ গ্রহন করা হয়েছে। চিনিকলে হাজারো মানুষের কর্মসংস্থান সুবিধা ছাড়াও কৃষকদের ভাগ্য চিনিকলের সাথে জড়িত। তাই এক্ষেত্রে সকলের সমন্বিত প্রচেষ্টা থাকা প্রয়োজন।
বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের চেয়ারম্যান শেখ শোয়েবুল আলম চিনিকলের ডোঙায় আখ নিক্ষেপ করে মাড়াই কার্যক্রমের সূচনা করেন। তিনি আদর্শ আখ চাষীদের ক্রেষ্ট প্রদান করেন এবং ক্রয়কৃত আখের মূল্য অনলাইনে বিকাশের মাধ্যমে পরিশোধ করেন।
চলতি মৌসুমে ৭৮ হাজার টন আখ মাড়াই করে পাঁচ হাজার ৭০ টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। চিনি আহরণের হার ৬ দশমিক ৫০ শতাংশ। ৫২ মাড়াই দিবস কার্যক্রম চলবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *