নাটোরে চারটি আসনে পুনরায় নৌকা প্রতীকপেলেন পলক-শিমুল-বকুল-পাটোয়ারি

নিজস্ব প্রতিনিধি ঃনানা জল্পনা-কল্পনা ও গুঞ্জন শেষে নাটোরের চারটি আসনেই পুনরায় আওয়ামীলীলীগের (নৌকা প্রতীক) মনোনয়ন পেয়েছেন বর্তমান সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল,
শহিদুল ইসলাম বকুল, মোঃ জুনাইদ আহেমদ পলক ও ডাঃ সিদ্দিকুর রহমান পাটোয়ারী।

রোববার (২৬ নভেম্বর) বিকেলে বঙ্গবন্ধু এভিনিউস্থ বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় থেকে চূড়ান্ত প্রার্থীদের মনোনয়নে নাম ঘোষণা করেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। প্রার্থীদের নাম ঘোষণার পরপরই নিজ নিজ এলাকায় দলীয় মনোনয়ন প্রাপ্তদের পক্ষে আনন্দ মিছিল, আতশবাজি, মিষ্টি বিতরনসহ নানা ধরনের আনন্দ-উল্লাস ও শ্লোগান দেন কর্মী-সমর্থকরা।

দলীয় সুত্রে জানাযায়, আগামী দ্বাদশ সংসদ নির্বাচনের জন্য নাটোর-১ (লালপুর-বাগাতিপাড়া) আসনে আওয়ামীলীগের দ্বিতীয় বারের মত দলীয় মনোনয়ন পেয়েছেন বর্তমান সংসদ সদস্য, জেলা আওয়ামীলীগের সহসভাপতি ও সাবেক জেলা ছাত্রলীগের সভাপতি মোঃ শহিদুল ইসলাম বকুল। এরআগে ২০১৮ সালে এ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়ে মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রণালয় সর্ম্পকিত স্থায়ী কমিটির সদস্য হিসাবে দায়িত্ব পালন করেন তিনি।

নাটোর-২ (সদর ও নলডাঙ্গা) আসনে আওয়ামীলীগের তৃতীয় বারের মত দলীয় মনোনয়ন পেয়েছেন বর্তমান সংসদ সদস্য, জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি ও জেলা আওয়ামীলীগের সাবেক সাধারন সম্পাদক মোঃ শফিকুল ইসলাম শিমুল। এরআগে তিনি ২০১৪ সাল ও ২০১৮ সালে এ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। এরমধ্যে ২০১৪ সালের নির্বাচিত হওয়ার পর ত্রাণ ও দুর্যোগ মন্ত্রণালয় সর্ম্পকিত স্থায়ী কমিটির সদস্য এবং ২০১৮ সালে নির্বাচিত হওয়ার পর রেলপথ মন্ত্রণালয় সর্ম্পকিত স্থায়ী কমিটির সদস্য হিসাবে দায়িত্ব পালন করেন তিনি।

নাটোর-৩ (সিংড়া) আসনে আওয়ামীলীগের পঞ্চম বারের মত দলীয় মনোনয়ন পেয়েছেন বর্তমান সংসদ সদস্য, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী এবং জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি ও সিংড়া উপজেলা আওয়ামীলীগের সাবেক সাধারন সম্পাদক জুনাইদ আহেমদ পলক। এরআগে তিনি ২০০৬, ২০০৮, ২০১৪, ২০১৮ সালে দলীয় মনোয়ন পেয়ে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। এই সময়ে ২০১৪ সাল ও ২০১৮ সালের নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পরে দুই বার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করেন।

নাটোর-৪ (গুরুদাসপুর-বড়াইগ্রাম) আসনে দ্বিতীয় বারের মত দলীয় মনোনয়ন পেয়েছেন বর্তমান সংসদ সদস্য, জেলা আওয়ামীলীগের স্বাস্থ্য ও জনসংখ্যাবিষয়ক সম্পাদক ডাঃ সিদ্দিকুর রহমান পাটোয়ারী।

২০২৩ সালের ৩০ আগস্ট নাটোর-৪ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি আবদুল কুদ্দুস মারা যান। এতে ওই আসনটি শূন্য ঘোষণা করে নির্বাচন কমিশন। তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ছিল ১৭ সেপ্টেম্বর।

আর ১৮ সেপ্টেম্বর মনোনয়নপত্র বাছাই করা হয়। প্রতীক বরাদ্দ ২৫ সেপ্টেম্বর ও ১১ অক্টোবর ভোটগ্রহণের কথা ছিল। কিন্তু সেখানে কোনো প্রতিদ্বন্দ্বী ছিলেন না। পরে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় আওয়ামী লীগ মনোনীত প্রার্থী এবং জেলা আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডাঃ সিদ্দিকুর রহমান পাটোয়ারীকে সংসদ সদস্য হিসাবে নির্বাচিত ঘোষণা করা হয়। সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর তিনি শিক্ষা মন্ত্রণালয় সর্ম্পকিত স্থায়ী কমিটির সদস্য হিসাবে দায়িত্ব পালন করেন। আগামী দ্বাদশ সংসদ নির্বাচনে এ আসনে পুনরায় তাকে দলীয় মনোনয়ন দেওয়া হয়। সংসদ সদস্যের আগে তিনি বড়াইগ্রাম উপজেলা পরিষদ চেয়ারম্যান ছিলেন।

নাটোর-১ (লালপুর-বাগাতিপাড়া) আসনে আগামী দ্বাদশ সংসদ নির্বাচনে দলীয় মনোনয়ন পেতে বর্তমান সংসদ সদস্য শহিদুল ইসলাম বকুল ছাড়াও সাবেক সংসদ সদস্য আবুল কালাম আজাদ সহ ২১ জন প্রার্থী দলীয় মনোনয়নপত্র উত্তোলন করেছিলেন। নাটোর-২, (সদর ও নলডাঙ্গা) আসনে দলীয় মনোনয়ন পেতে বর্তমান সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল ছাড়াও সাবেক সংসদ সদস্য এবং সাবেক যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী আহাদ আলী সরকার, জেলা আওয়ামীলীগ সভাপতি সিরাজুল ইসলাম, সাধারন সম্পাদক শরিফুল ইসলাম রমজানসহ ১২ জন প্রার্থী দলীয় মনোনয়নপত্র উত্তোলন করেছিলেন।

অপরদিকে নাটোর-৩ (সিংড়া) আসনে বর্তমান সংসদ সদস্য, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহেমদ পলক ছাড়াও বর্তমান উপজেলা পরিষদ চেয়ারম্যান শফিকুল ইসলাম শকিকসহ দলীয় মনোনয়নপত্র উত্তোলন করেছিলেন ৫ জন প্রার্থী এবং নাটোর-৪ (গুরুদাসপুর-বড়াইগ্রাম) আসনে দলীয় মনোনয়ন পেতে বর্তমান সংসদ সদস্য ডাঃ সিদ্দিকুর রহমান পাটোয়ারী সহ দলীয় মনোনয়নপত্র উত্তোলন করেছিলেন ১৫ জন প্রার্থী। নাটোর জেলা আওয়ামীলীগ সভাপতি সিরাজুল ইসলাম এই তথ্য নিশ্চিত করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *