দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ ও সুষ্ঠু করতে সাড়ে ৭ লাখ আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন করা হবে: ইসি

সংবাদ সারাদেশ ঃ আগামী ৭ জানুয়ারি অনুষ্ঠেয় জাতীয় নির্বাচন অবাধ, সুষ্ঠু ও স্বচ্ছভাবে অনুষ্ঠানের জন্য সারাদেশে বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনীর প্রায় সাড়ে সাত লাখ সদস্য মোতায়েন করবে নির্বাচন কমিশন (ইসি)।   ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানান, অভিযানকে সফল করতে ৫.১৬ লাখ আনসার সদস্য, ২৩৫০ কোস্টগার্ড এবং র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের ১.৮২ লাখ সদস্যসহ বিভিন্ন আইন প্রয়োগকারী সংস্থার প্রায় ৪৭ লাখ সদস্য রাজপথে থাকবে। মঙ্গলবার ঢাকায় ইসি সচিবালয়ে ড.    

এছাড়া সারাদেশে আইনশৃঙ্খলা রক্ষায় জাতীয় নির্বাচনের ১০ দিন আগে ও পরে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) ৪৭ হাজার সদস্য সক্রিয়ভাবে রাজপথে থাকবে বলে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ সাংবাদিকদের সঙ্গে আলাপকালে একথা জানান। আজ দুপুরে রাজধানীর ইসি সচিবালয়ে চট্টগ্রাম, সিলেট ও ​​বরিশাল বিভাগের রিটার্নিং কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন।

নির্বাচনের আগে ও পরে ছয় দিন আনসার সদস্যরা এবং নির্বাচনের আগে ও পরে পাঁচ দিন পুলিশ সদস্যরা রাস্তায় থাকবেন বলে ইসির একটি সূত্র জানিয়েছে।

এছাড়াও, সরকার ইতিমধ্যেই সারাদেশে ৩০০ টি সংসদীয় আসনে নির্বাচনী আচরণবিধি বহাল রাখতে প্রায় ৩০০ নির্বাহী ও বিচারিক ম্যাজিস্ট্রেট মোতায়েন করেছে এবং তারা 9 জানুয়ারী পর্যন্ত রাজপথে থাকবেন, সূত্রটি জানিয়েছে।   

সশস্ত্র বাহিনী মোতায়েনের বিষয়ে দেবনাথ বলেন, সশস্ত্র বাহিনী মোতায়েনের বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি।

তফসিল অনুযায়ী, প্রার্থীদের 30 নভেম্বরের মধ্যে মনোনয়নপত্র জমা দিতে হবে। ১-৪ ডিসেম্বর মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হবে এবং প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর।

হালনাগাদ ভোটার তালিকা অনুযায়ী বাংলাদেশে ১১ কোটি ৯৭ লাখ ভোটার রয়েছে। ৪২ হাজার ভোট কেন্দ্র ও ২ লাখ ৬২ হাজার ভোটকেন্দ্র চূড়ান্ত করেছে ইসি।

আগামী ৭ জানুয়ারি ৩০০ আসনে ভোট পরিচালনার জন্য ৬৬ রিটার্নিং অফিসার ও ৫৯২ সহকারী রিটার্নিং অফিসার নিয়োগ চূড়ান্ত করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *