ডেঙ্গু প্রতিরোধে ৫টি নির্দেশিকা নিয়ে রবিবার খুলছে স্কুল-কলেজ

 

জাতীয় ডেস্ক ঃডেঙ্গু প্রতিরোধে পাঁচটি নির্দেশনা নিয়ে আগামীকাল (৯ জুলাই) স্কুল-কলেজ খুলছে।সারাদেশে ডেঙ্গু জ্বরের প্রকোপ বাড়ছে। এদিকে ঈদুল আজহার ছুটির পর রোববার খুলবে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান। আগামীকাল সকাল থেকে রাজধানীর প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে নিয়মিত ক্লাস শুরু হবে।

ডেঙ্গু প্রতিরোধে সব শিক্ষাপ্রতিষ্ঠান নিয়মিত পরিষ্কারসহ পাঁচ দফা নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (ডিএসএইচই)। এ লক্ষ্যে আদেশও জারি করা হয়েছে।

ডিএসএইচই-এর নির্দেশনা অনুযায়ী সম্প্রতি রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ডেঙ্গুর প্রাদুর্ভাব দেখা দিয়েছে। অনেক মানুষ আক্রান্ত এবং অনেকে ঝুঁকিতে রয়েছে। সতর্কতা অবলম্বন করলে এ রোগ থেকে মুক্তি পাওয়া সম্ভব। ডেঙ্গু একটি মশাবাহিত রোগ।

স্কুলের খেলার মাঠ ও ভবনে যেখানে পানি জমে থাকে এবং ফুলের পাত্রের পানি এডিস মশার প্রজননের জন্য উপযুক্ত জায়গা। এমতাবস্থায় ডেঙ্গুর বিস্তার রোধে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানকে ঈদুল আজহার ছুটির পর খোলার পর কিছু নির্দেশনা মেনে চলার জন্য অনুরোধ করা হয়েছে। পাঁচটি নির্দেশিকা হল:1. খেলার মাঠ এবং ভবন নিয়মিত পরিষ্কার রাখতে হবে।2. মাঠ বা দালানে জমা জল দ্রুত অপসারণ করতে হবে।3. শিক্ষা প্রতিষ্ঠানের সৌন্দর্যবর্ধনের জন্য রাখা ফুলের টব নিয়মিত পরিষ্কার রাখতে হবে।4. এডিস মশার প্রজনন স্থলে পানি যেন জমে না থাকে তা নিশ্চিত করতে হবে।5. সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এবং শিক্ষকরা প্রতিদিন শিক্ষার্থীদের ডেঙ্গু প্রতিরোধের উপায় সম্পর্কে অবহিত করবেন

(নিউজ ক্রেডিট ঃ ডি সান)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *