উন্নয়ন কর্মকাণ্ডে ভারত ও চীনের ভূমিকা স্পষ্ট করেছেন কাদের

রাজনীতি ঃ সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের রোববার দেশের উন্নয়ন কর্মকাণ্ডে ভারত ও চীনের সম্পৃক্ততার বিষয়টি স্পষ্ট করেছেন।

তিনি বলেন, সরকার যার কাছ থেকে বিদেশী বিনিয়োগ পেতে পারে তার কাছ থেকে বিনিয়োগ চাইবে।

“আমার উন্নয়ন, অর্থ এবং বিনিয়োগ দরকার। আমি যার কাছ থেকে পাব তার কাছ থেকে এটি চাইব,” তিনি সাংবাদিকদের বলেন, ভারত ও চীনের মধ্যে ভারসাম্য বজায় রাখতে সরকারের কোনো অসুবিধা আছে কি না, কারণ উভয় দেশই বাংলাদেশের উন্নয়ন সহযোগী হিসেবে কাজ করতে আগ্রহী।

“আমরা জাপান, এডিবি (এশীয় উন্নয়ন ব্যাংক) এবং চীন থেকেও বিনিয়োগ চাইতে পারি। পদ্মা সেতু ও বঙ্গবন্ধু টানেল নির্মাণে চীন আমাদের সহায়তা করেছে। সংবাদ সম্মেলনের আগে বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা ঢাকায় সচিবালয়ে মন্ত্রীর সঙ্গে দেখা করেন।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদকও কাদের বলেন, “আমাদের সংসদ নির্বাচনের আগে ভারত আমাদের প্রতি খুবই প্রতিবেশী ছিল। বিএনপি যখন একটি দেশের সঙ্গে যোগসাজশ করে নির্বাচন বানচাল করতে চেয়েছিল, তখন ভারত আমাদের পাশে দাঁড়িয়েছিল।

তিনি বলেন, “আমি মনে করি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি অবশেষে বিভ্রান্তি ও অবিশ্বাসের দেয়াল ভেঙে দিয়েছেন। ভারতের সঙ্গে আমাদের সম্পর্কের টানাপোড়েনের কোনো কারণ নেই।” জাতীয় সংসদে বিরোধী দল সম্পর্কে জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, “এখানে বিরোধী দল হচ্ছে জাতীয় পার্টি। তারা আগেও সেখানে ছিল এবং তাদের অনেকেরই যথেষ্ট অভিজ্ঞতা রয়েছে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *