ইউক্রেনে ক্লাস্টার বোমা সরবরাহের মার্কিন সিদ্ধান্তের নিন্দা করেছে রাশিয়া

 

আন্তর্জাতিক খবর ঃরাশিয়া ইউক্রেনে ক্লাস্টার বোমা অস্ত্র সরবরাহের মার্কিন সিদ্ধান্তকে গণহত্যার পথ এবং বিশ্ব শান্তির জন্য হুমকি হিসেবে নিন্দা করেছে, শুক্রবার রাশিয়ার বার্তা সংস্থা আরআইএ নভোস্তি জানিয়েছে।

মার্কিন সিদ্ধান্তটি গণহত্যার একটি সরাসরি পথ ছিল এবং এটি তার ইউরোপীয় অংশীদারদের সাথে ভবিষ্যতে ন্যায়বিচারের মুখোমুখি হবে, আন্তর্জাতিক বিষয়ক স্টেট ডুমা কমিটির চেয়ারম্যান লিওনিড স্লুটস্কি বলেছেন।“রাশিয়া এটির পর্যাপ্ত প্রতিক্রিয়া জানাবে, এবং আমাদের সামরিক ইউনিটগুলি শত্রুদের দ্বারা গুচ্ছ অস্ত্রের সম্ভাব্য ব্যবহার সম্পর্কে অবহিত করা হয়েছে,” স্লুটস্কি বলেছিলেন।মার্কিন যুক্তরাষ্ট্র শুক্রবার ইউক্রেনের ক্লাস্টার যুদ্ধাস্ত্র হস্তান্তরের সিদ্ধান্ত ঘোষণা করেছে, যা ১২৩ টি দেশ দ্বারা অনুমোদিত একটি আন্তর্জাতিক কনভেনশন দ্বারা নিষিদ্ধ।

২০১০ সালে কার্যকর হওয়া ক্লাস্টার যুদ্ধাস্ত্রের কনভেনশন, ক্লাস্টার অস্ত্রের ব্যবহার, উৎপাদন, স্থানান্তর এবং মজুদ নিষিদ্ধ করে। মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউক্রেন কনভেনশনে স্বাক্ষরকারী নয়।

ওয়াশিংটন ইউক্রেনে যে গুচ্ছ যুদ্ধাস্ত্র পাঠাবে তা ১৫৫ মিমি হাউইটজার থেকে নিক্ষেপ করা হয়, প্রতিটি ক্যানিস্টারে 88টি বোমা বহন করে। প্রতিটি বোমালেটের প্রাণঘাতী পরিসর প্রায় ১০ বর্গ মিটার, তাই একটি একক ক্যানিস্টার ৩০,০০০ বর্গ মিটার পর্যন্ত এলাকা জুড়ে দিতে পারে, সিএনএন রিপোর্টে বলা হয়েছে।

গোলাবারুদগুলি বিশাল এলাকা জুড়ে “বোমলেট” ছড়িয়ে দিতে পারে যা প্রভাবে বিস্ফোরণে ব্যর্থ হতে পারে এবং ল্যান্ডমাইনগুলির মতো যে কেউ তাদের মুখোমুখি হয় তাদের জন্য দীর্ঘমেয়াদী ঝুঁকি তৈরি করতে পারে, এটি বলে।

ওয়াশিংটনে রাশিয়ার রাষ্ট্রদূত আনাতোলি আন্তোনোভ বলেছেন, “এখন মার্কিন যুক্তরাষ্ট্রের কারণে, বহু বছরের জন্য একটি ঝুঁকি থাকবে যে নিরপরাধ মানুষ অবিস্ফোরিত সাবমিনিশন দ্বারা উড়িয়ে দেওয়া হবে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *