আফগানিস্তানের বিপক্ষে ঐতিহাসিক টেস্ট জয়ের মুখ দেখল বাংলাদেশ

১৭ জুন, ২০২৩ তারিখে ঢাকার শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ ও আফগানিস্তানের মধ্যে টেস্ট ক্রিকেট ম্যাচ খেলার চতুর্থ দিনে জয়ের পর বাংলাদেশের ক্রিকেটাররা উদযাপন করছে। (ছবি মুনির উজ জামান/এএফপি)

ক্রীড়া ডেস্ক ঃশনিবার আফগানিস্তানকে ৫৪৬ রানে বিধ্বস্ত করে বাংলাদেশ প্রায় ৯০ বছরের মধ্যে সবচেয়ে বড় টেস্ট জয়ের ব্যবধানে নিশ্চিত করেছে তাসকিন আহমেদ ক্যারিয়ার সেরা ৪-৩৭ রানে সফরকারীদের বিদায়ের পর।চতুর্থ দিনের বর্ধিত উদ্বোধনী সেশনে তাসকিনের বাউন্সার জহির খানের আঘাতে শেষ ব্যাটসম্যানকে অবসর নিতে বাধ্য করার পর ঢাকা ম্যাচ শেষ হয়।

১৯৩৪ সালে ইংল্যান্ডের বিপক্ষে অস্ট্রেলিয়ার ৫৬২ রানের জয়ের পর থেকে স্বাগতিকদের রানের ব্যবধানে সবচেয়ে বড় টেস্ট জয় এনে দেয়।এটি ২০০৫ সালে চট্টগ্রামে জিম্বাবুয়ের বিপক্ষে ২২৬  জয়ের বাংলাদেশের আগের রেকর্ড ছিল দ্বিগুণেরও বেশি।শুক্রবারের শেষ সেশনে ৪২৫-৪ এ তাদের দ্বিতীয় ইনিংস ঘোষণা করার পর হোম দলের জয় নিশ্চিত ছিল।আফগানিস্তান দ্রুত হোঁচট খেয়েছিল, ইনিংসের প্রথম বলে ইব্রাহিম জাদরানকে শূন্য রানে হারায় এবং শনিবার ৪৫-২ এ অনিশ্চিত অবস্থায় পুনরায় শুরু করে।আফগানিস্তান চতুর্থ দিনে সামান্য উন্নতি দেখাতে পারে এবং নিয়মিত বিরতিতে উইকেট হারাতে পারে, তাসকিন এবং শরিফুল ইসলাম বাংলাদেশের পথে নেতৃত্ব দেন।

ইনিংসের ৩৩  তম ওভারে শেষ ব্যক্তি জহির খানকে বোল্ড করার সময় তাসকিন তার প্রথমবার পাঁচ উইকেট লাভ থেকে বঞ্চিত হন, শুধুমাত্র আম্পায়ার নো বলের সংকেত দেওয়ার জন্য।

সকালের তৃতীয় ওভারে আফগানিস্তান একটি উইকেট হারায় যখন নাসির জামাল ছয় রানে স্টাম্পের পিছনে এবাদত হোসেনকে কাটিয়ে দেয়।শরিফুল, যিনি ৩-২৮ বলে দাবি করেছিলেন, আফসার জাজাইকে পাঁচ ওভার পরে মেহেদি হাসানের হাতে ক্যাচ দিতে বাধ্য করেছিলেন, তিনি ছয় রান করার পরেও।

তৃতীয় দিনে তাসকিনের বাউন্সারের আঘাতে চোট পেয়ে অবসরে যাওয়া অধিনায়ক হাসমতুল্লাহ শাহিদির জন্য এটি বাহির শাহকে ক্রিজে নিয়ে আসে।কিন্তু বাহিরও বেশিক্ষণ টিকে থাকতে ব্যর্থ হন কারণ তাসকিন তাকে সাত রানে স্লিপে তাইজুল ইসলামের হাতে ক্যাচ দিতে বাধ্য করেন।তাসকিনের বলে স্টাম্পের পেছনে ক্যাচ দিয়ে ৭৩ বলে রহমত শাহের ৩০ রানের ইনিংস শেষ করেন লিটন দাস।তাসকিন ১৮ রানে বোল্ড হওয়ার আগে করিম জানাত কিছুটা আগ্রাসন দেখিয়ে দুটি ছক্কা মেরেছিলেন।

স্পিনার মেহেদি হাসান আফগানিস্তানকে আট নামিয়ে দেওয়ার জন্য আমির হামজাকে পাঁচ রানে সরিয়ে দিয়ে অভিনয়ে যোগ দেন এবং বাকিটা করেন তাসকিন।

বাংলাদেশ প্রথম ইনিংসে সবুজ উইকেটে ৩৮২ রান করে এবং আফগানিস্তানকে ১৪৬ রানে বোল্ড করে ২৩৬ রানের লিড নেয়।

আফগানিস্তান ২০১৯ সালে চট্টগ্রামে বাংলাদেশকে ২২৪ রানে হারিয়ে দুই দলের মধ্যে একমাত্র অন্য টেস্ট জিতেছিল।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *