বড়াইগ্রামে ‘অল সোলস ডে’; মৃত লোকের শান্তি কামনায় আলোকময় প্রার্থনা অনুষ্ঠিত

 

20221102 172522বড়াইগ্রাম (নাটোর) প্রতিনিধি:
কবরগুলোর উপরে আলো ছড়াচ্ছে মোমবাতির জ্বলন্ত শিখা, সুগন্ধি ছড়াচ্ছে আগরবাতি ও ছিটিয়ে থাকা তাজা ফুলের পাঁপড়ি। প্রিয়জনেরা তাদের নিজ নিজ স্বজনের কবর পরিস্কার করার পর তার উপরে ছিটিয়ে দিয়েছে নানা রঙের ফুলের পাঁপড়ি। জ্বেলে দিয়েছে শত শত মোমবাতি। সাথে আগরবাতিও। সেই কবরের পাশে দাঁড়িয়ে মৃত ব্যক্তির আত্মার চিরশান্তির প্রার্থনা করছেন স্বজনেরা।
বুধবার নাটোরের বড়াইগ্রামের খ্রিস্টান ধর্মাবলম্বীরা পালন করে ‘অল সোলস ডে’ যেটাকে বাংলায় বলে ‘মৃতলোকের পার্বন’ অর্থাৎ মৃত স্বজনের শান্তি কামনায় আলোকময় প্রার্থনা। সারা বিশ্বের খ্রিস্টান ধর্মাবলম্বীরা প্রতি বছর ২ নভেম্বর এই বিশেষ দিনটি যথাযোগ্য মর্যাদায় পালন করে। এ দিন মৃত ব্যক্তির শান্তি কামনায় সমাধিতে এসে বিশেষ প্রার্থনা করেন স্বজনেরা।
এ উপলক্ষে উপজেলার বনপাড়ার লুর্দের রাণী মা মারীয়া ক্যাথলিক কবরস্থানে সহস্র খ্রিস্ট ধর্ম বিশ্বাসীরা একত্রে প্রার্থনা করে। প্রধান পাল-পুরোহিত ফাদার দিলীপ এস কস্তা এই প্রার্থনা কার্যক্রম পরিচালনা করেন। এছাড়া উপজেলার বোর্ণী, রাজাপুর, ভবানীপুর, মানগাছা, কুমুল্লু ধর্মপল্লীর কবরস্থানে একইভাবে এই আলোকময় প্রার্থনা অনুষ্ঠিত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *