বার্ধক্য কমানোর ৮ টি টিপস

 

ডেস্ক খবর ঃ

বার্ধক্য একটি প্রাকৃতিক প্রক্রিয়া এবং যতটা সম্ভব চেষ্টা করুন, ঘড়ি থামানো বা ঘুরিয়ে দেওয়া অসম্ভব। যাইহোক, কিছু স্বাস্থ্যকর অভ্যাস আছে, বাহ্যিক এবং অভ্যন্তরীণ উভয়ই, যেগুলি প্রক্রিয়াটিকে ধীর করার জন্য কেউ নিজেকে সজ্জিত করতে পারে এবং অন্যথায় একজনের চেয়ে অনেক বেশি সুন্দরভাবে বয়স হয়।

পরিস্কার করুন ঃরাত থেকে সিবামের ক্ষরণ এবং ময়েশ্চারাইজারের অবশিষ্টাংশ ধুয়ে ফেলুন এবং প্রতিদিন সকালে নিজেকে একটি পরিষ্কার স্লেট দিন। ত্বককে পুনরুজ্জীবিত করতে, ছিদ্র শক্ত করতে এবং সঞ্চালন বাড়াতে ঠান্ডা জল ব্যবহার করুন। উচ্চ pH এবং সালফেট সহ কঠোর পণ্যগুলির বিপরীতে ত্বকের ভারসাম্য বজায় রাখতে একটি মৃদু ক্লিনজারের সাথে লেগে থাকুন।

রাতের রুটিন ঃএকটি স্বাস্থ্যকর রাত্রিকালীন স্কিনকেয়ার পদ্ধতির মধ্যে রয়েছে মেকআপ তুলে নেওয়া, ত্বক পরিষ্কার করা, টোনার, সিরাম এবং ময়েশ্চারাইজার ব্যবহার করা এবং আট ঘণ্টার বিশ্রাম। আপনি যতই অলস বোধ করেন না কেন, আপনি যদি আটকে থাকা ছিদ্র এবং জিট এড়াতে চান তবে মেকআপ তুলে নেওয়া আবশ্যক। টোনার-সিরাম-ময়েশ্চারাইজার রুটিন ধর্মীয়ভাবে অনুসরণ করা উচিত যদি আপনি ধারাবাহিকভাবে স্বাস্থ্যকর ত্বক চান এবং অন্যকে কখনই এড়িয়ে যাওয়া উচিত নয় কারণ ত্বকের নিজেকে নিরাময়ের জন্য এই সময় প্রয়োজন।

প্রাকৃতিক সানস্ক্রিন ঃযদিও বাহ্যিক সান ক্রিম ব্যবহার করা গুরুত্বপূর্ণ, ত্বকের খাবার খাওয়া আরও বেশি গুরুত্বপূর্ণ যেগুলি ডার্ক চকোলেট এবং টমেটোর মতো অতিবেগুনী রশ্মি থেকে রক্ষা করে। এই খাবারগুলিতে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা রোদে পোড়া প্রতিরোধ করে এবং ত্বকের ক্যান্সারের ঝুঁকি কমায়।

এক্সফোলিয়েট ঃবয়স্ক ত্বক তার প্রাকৃতিক নমনীয়তা হারাতে পারে এবং প্রাকৃতিকভাবে নিজেকে পুনরায় পূরণ করতে সক্ষম হয় না। একটি মৃদু এক্সফোলিয়েটর দিয়ে ত্বকের মৃত কোষগুলিকে স্ক্রাব করুন যাতে ত্বক অমসৃণ বা রুক্ষ না হয় এবং নরম এবং স্বাস্থ্যকর দেখায়। চিনির স্ক্রাব ব্যবহার করার পরিবর্তে যা খুব রুক্ষ হতে পারে, আলফা-হাইড্রক্সি অ্যাসিড (AHAs) যেমন গ্লাইকোলিক বা ল্যাকটিক অ্যাসিডের মতো মৃদু এক্সফোলিয়েন্টগুলি বেছে নিন।

সিরাম ঃসিরামগুলি ক্রিমগুলির চেয়ে ভাল কাজ করে কারণ তারা সক্রিয় উপাদানে লোড হয়। ভিটামিন এ ডেরিভেটিভস যেমন রেটিনোয়েডস এবং ভিটামিন সি সহ সিরাম বেছে নিন যা কোলাজেন তৈরি করতে সাহায্য করে এবং অ্যান্টিঅক্সিডেন্ট হিসাবে দ্বিগুণ করে যা অক্সিডেটিভ স্ট্রেসের বিরুদ্ধে লড়াই করে – বার্ধক্যজনিত ত্বকের একটি প্রধান অপরাধী।

আপনার ত্বক হাইড্রেট করুন ঃবার্ধক্যজনিত ত্বক প্রাকৃতিক তেল হারাতে থাকে এবং সময়ের সাথে সাথে শুষ্ক হয়ে যায়। যেমন প্রচুর পরিমাণে তরল পান করা গুরুত্বপূর্ণ, তেমনি একটি কাগজি, প্রসারিত অনুভূতি এড়াতে ত্বকে ময়েশ্চারাইজার লেয়ার করাও গুরুত্বপূর্ণ। গ্লিসারিন, হায়ালুরোনিক অ্যাসিড এবং পেট্রোলিয়াম জেলির মতো জল-বান্ধনকারী এজেন্টগুলি সন্ধান করুন। এগুলি আপনার ময়েশ্চারাইজারের ভাল উপাদান।

ব্যায়াম ঃব্যায়াম একজনের ত্বকে সব ধরনের ইতিবাচক জিনিস করে, যার মধ্যে রক্তের প্রবাহ বৃদ্ধি এবং অক্সিজেন দিয়ে ফ্লাশ করা এবং IL-15 নামক একটি ম্যাজিক প্রোটিন যা ত্বককে কমপক্ষে 10 বছর ছোট দেখাতে পারে। একটি ভাল ব্যায়াম বানান আপনাকে ঘামতে সাহায্য করে এবং এর ফলে টক্সিন, স্ট্রেস এবং উদ্বেগ মুক্তি দেয়।

চিনি কমিয়ে দিন ঃচিনি বার্ধক্য প্রক্রিয়াকে ত্বরান্বিত করে এবং অ্যান্টিঅক্সিডেন্টগুলির জন্য মিষ্টি খাবারের অদলবদল করা ভাল যা ত্বকের কোলাজেন এবং স্থিতিস্থাপকতা ধরে রাখার জন্য অত্যন্ত প্রয়োজন। অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবারের মধ্যে রয়েছে বেরি, অ্যাভোকাডো, অলিভ অয়েল, তৈলাক্ত মাছ যেমন স্যামন, সাইট্রাস ফল, বাদাম এবং বীজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *