নতুন কমিটির মাধ্যমে আওয়ামী লীগের ২২তম জাতীয় কাউন্সিল শেষ হয়েছে

 

ছবি ঃইন্টারনেট

জাতীয় ডেস্কঃ

শনিবার নতুন কমিটি গঠনের মধ্য দিয়ে শেষ হয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগের ২২তম জাতীয় কাউন্সিল।টানা দশমবারের মতো আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হয়েছেন শেখ হাসিনা।টানা তৃতীয়বারের মতো আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পদে নির্বাচিত হয়েছেন ওবায়দুল কাদের।ইনস্টিটিউশন অব ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশের (আইইবি) মিলনায়তনে জাতীয় কাউন্সিলের দ্বিতীয় অধিবেশনে তারা আগামী তিন বছরের জন্য পুনর্নির্বাচিত হন।

পরিষদের প্রধান নির্বাচন কমিশনার অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন সভাপতি ও সাধারণ সম্পাদকের নাম ঘোষণা করেন।বিকেল ৩ টায় আইইবি মিলনায়তনে কাউন্সিল অধিবেশন শুরু করেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা এবং দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।পরে জামালপুর জেলা আ’লীগের সভাপতি বাকিবিল্লাহ, ফরিদপুর জেলা আ’লীগের সভাপতি শামীম হক, সিলেট জেলা আ’লীগের সভাপতি শফিকুর রহমান চৌধুরী, বগুড়া জেলা আ’লীগের সভাপতি মজিবুর রহমান, ঠাকুরগাঁও জেলা আ’লীগের সভাপতি সাদেক কুরাইশী, পটুয়াখালী জেলা আ’লীগের সভাপতি কাজী আলমগীর, চট্টগ্রাম মহানগর আ’লীগের সভাপতি মো. চৌধুরী ও নড়াইল জেলা আ’লীগের সভাপতি সুবাস চন্দ্র বসু প্রমুখ অধিবেশনে বক্তব্য রাখেন।

পরে আওয়ামী লীগের নবনির্বাচিত সভাপতি শেখ হাসিনা প্রেসিডিয়াম সদস্য, যুগ্ম সাধারণ সম্পাদক, সাংগঠনিক সম্পাদক ও সচিবালয়ের সদস্যদের নাম ঘোষণা করেন।

এছাড়া কাউন্সিলে আওয়ামী লীগের সংসদীয় বোর্ড ও স্থানীয় সরকার মনোনয়ন বোর্ড গঠন করা হয়। 

এর আগে, সকালে উপমহাদেশের অন্যতম বৃহৎ রাজনৈতিক দল বাংলাদেশ আওয়ামী লীগের ২২তম জাতীয় কাউন্সিল উদ্বোধন করেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

কড়া নিরাপত্তার মধ্যে সকাল সাড়ে ১০টায় ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে জাতীয় পতাকা উত্তোলন এবং পায়রা ও বেলুন উড়িয়ে তিনি কাউন্সিলের উদ্বোধন করেন।

কাউন্সিলের শুরুতে আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া শোকবার্তা পাঠ করেন।

স্বাগত বক্তব্য রাখেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সংবর্ধনা কমিটির আহ্বায়ক শেখ ফজলুল করিম সেলিম এমপি।

দলের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি সাংগঠনিক প্রতিবেদন উপস্থাপন করেন।

কর্মসূচীতে যোগ দিতে সকাল থেকেই দেশের বিভিন্ন স্থান থেকে দলটির বিপুল সংখ্যক নেতা-কর্মী সমবেত হতে শুরু করায় কাউন্সিল ভেন্যু সোহরাওয়ার্দী উদ্যান উৎসবমুখর হয়ে উঠেছে।

পদ্মা সেতু, মেট্রোরেল, বঙ্গবন্ধু স্যাটেলাইটসহ সরকারের কিছু অর্জনের ছবি এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তাদের পরিবারের ছবি ও প্রতিকৃতি দিয়ে অনুষ্ঠানস্থল ও পার্শ্ববর্তী এলাকা সাজানো হয়েছে। সদস্যদের

এবারের কাউন্সিলের মূল প্রতিপাদ্য ছিল ‘অন্নয়ন অভিযাত্রায় দেশরত্ন শেখ হাসিনার নেত্রীতে বঙ্গবন্ধুর স্বপ্নের উন্নয়ন, সমৃদ্ধি ও স্মার্ট বাংলাদেশ গড়ার প্রতিপাদ্য’।

৮০ ফুট লম্বা ও ৪৪ ফুট চওড়া পদ্মা সেতুর সঙ্গে নৌকার আদলে মঞ্চ তৈরি করা হয়েছে।

অনুষ্ঠানস্থলে পাঁচটি প্রবেশ গেট এবং একটি ভিআইপিদের জন্য। এছাড়া কাউন্সিল ভেন্যুতে এলইডি মনিটর বসানো হয়েছে।

যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে নেয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা।

সোহরাওয়ার্দী উদ্যানে উদ্বোধনী অধিবেশনে ৭,০০০ কাউন্সিলর এবং ১৫,০০০ প্রতিনিধি পরিষদে যোগ দেন এবং বিভিন্ন রাজনৈতিক দলের প্রতিনিধি এবং ঢাকায় অবস্থানরত বিদেশী রাষ্ট্রদূত, মন্ত্রী, আইন প্রণেতা ও বিশিষ্ট ব্যক্তিবর্গসহ আমন্ত্রিত অতিথিরাও যোগ দেন।

দলের কেন্দ্রীয় নেতাদের জন্য মূল মঞ্চে মোট ১২০টি চেয়ার রাখা হয়েছে।

দলটিকে প্রাথমিকভাবে ঢাকার ঐতিহাসিক রোজ গার্ডেনে পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ হিসেবে প্রতিষ্ঠিত করা হয়েছিল, কিন্তু দলটিকে আরও অন্তর্ভুক্তিমূলক ও ধর্মনিরপেক্ষ করার জন্য ১৯৫৫ সালে তৃতীয় কাউন্সিলের সময় “মুসলিম” শব্দটি বাদ দেওয়া হয়।

২০১৯ সালের ২০-২১ ডিসেম্বর ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে দলের সর্বশেষ ২১তম কাউন্সিল অনুষ্ঠিত হয়।

কাউন্সিলে শেখ হাসিনা ও ওবায়দুল কাদের যথাক্রমে সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচিত হন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *