চীনের কোভিড পরিস্থিতি নিয়ে ‘খুব উদ্বিগ্ন’ ডব্লিউএইচও প্রধান

 

ফটো ক্রেডিট ঃ রয়টার্স

 

আন্তর্জাতিক ডেস্ক ঃ

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বলেছেন যে তিনি চীনে কোভিড মামলার অভূতপূর্ব তরঙ্গ সম্পর্কে “খুব উদ্বিগ্ন” ছিলেন, কারণ স্বাস্থ্য সংস্থা বেইজিংকে সবচেয়ে ঝুঁকিপূর্ণদের টিকা ত্বরান্বিত করার আহ্বান জানিয়েছে।

“ডব্লিউএইচও চীনের ক্রমবর্ধমান পরিস্থিতি নিয়ে খুব উদ্বিগ্ন, গুরুতর রোগের ক্রমবর্ধমান রিপোর্টের সাথে” টেড্রোস আধানম ঘেব্রেইসাস বুধবার একটি সাপ্তাহিক সংবাদ সম্মেলনে রোগের তীব্রতা, হাসপাতালে ভর্তি এবং নিবিড় পরিচর্যার প্রয়োজনীয়তা সম্পর্কে বিশদ তথ্যের জন্য আবেদন জানিয়েছিলেন।
“ডব্লিউএইচও সারাদেশে সর্বোচ্চ ঝুঁকিতে থাকা লোকেদের টিকা দেওয়ার প্রচেষ্টাকে কেন্দ্রীভূত করতে চীনকে সমর্থন করছে এবং আমরা ক্লিনিকাল কেয়ার এবং এর স্বাস্থ্য ব্যবস্থার সুরক্ষার জন্য আমাদের সমর্থন অব্যাহত রাখছি”, তিনি যোগ করেছেন।

২০২২ সাল থেকে, চীন তথাকথিত “শূন্য কোভিড” নীতির অংশ হিসাবে কঠোর স্বাস্থ্য বিধিনিষেধ আরোপ করেছে।কিন্তু সরকার ক্রমবর্ধমান জনগণের ক্ষোভ এবং অর্থনীতিতে উল্লেখযোগ্য প্রভাবের মধ্যে ডিসেম্বরের শুরুতে নোটিশ ছাড়াই বেশিরভাগ পদক্ষেপগুলি শেষ করে।মামলার সংখ্যা তখন থেকে বেড়েছে, বিশেষ করে দুর্বল যারা বয়স্কদের মধ্যে উচ্চ মৃত্যুর হারের আশঙ্কা বাড়িয়েছে।

চীনা কর্তৃপক্ষ মঙ্গলবার বলেছে যে যারা সরাসরি ভাইরাসজনিত শ্বাসযন্ত্রের ব্যর্থতার কারণে মারা গেছেন তাদেরই এখন কোভিড মৃত্যুর পরিসংখ্যানের অধীনে গণনা করা হবে।

ভাইরাসজনিত মৃত্যু রেকর্ড করার মানদণ্ডে পরিবর্তনের অর্থ হল বেশিরভাগই আর গণনা করা হয় না এবং চীন বুধবার বলেছে যে আগের দিন কোভিড -19-এ একজনও মারা যায়নি।

ডাব্লুএইচওর জরুরী প্রধান মাইকেল রায়ান আরও টিকা দেওয়ার প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছিলেন: “আমরা কয়েক সপ্তাহ ধরে বলে আসছি যে এই অত্যন্ত সংক্রামক ভাইরাসটি কেবল জনস্বাস্থ্য এবং সামাজিক ব্যবস্থার মাধ্যমে পুরোপুরি বন্ধ করা খুব কঠিন হতে চলেছে”।

“এবং বেশিরভাগ দেশ সত্যিই একটি মিশ্র কৌশলে রূপান্তরিত হয়েছে”। 

“ভ্যাকসিনেশন হল সেই অর্থে ওমিক্রনের একটি তরঙ্গের প্রভাব থেকে প্রস্থান করার কৌশল”, প্রচলিত কোভিড বৈকল্পিক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *